| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইউরোপ-আফ্রিকার রাষ্ট্রদূতদের কাশ্মীর সফর


ইউরোপ-আফ্রিকার রাষ্ট্রদূতদের কাশ্মীর সফর


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 February, 2021     10:05 AM    


ইউরোপ এবং আফ্রিকার বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা কাশ্মীর সফরে গেছেন। ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে দুদিনের এ সফরে গেছেন তারা। মোদি সরকার কেন্দ্রশাসিত এ অঞ্চলটির জন্য কী কী কাজ করছে তা পর্যবেক্ষণ করবেন তারা। জম্মু-কাশ্মিরের নিরাপত্তার দিকটিও খতিয়ে দেখবেন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিদেশি রাষ্ট্রদূতদের এই সফরকে ঘিরে উপত্যকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া উপত্যকার বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন বলেও জানিয়েছেন তারা। ইন্ডিয়া টুডে।

উপত্যকার সার্বিক পরিস্থিতি দেখতে গেছেন ইউরোপ ও আফ্রিকার প্রায় ২০ জন রাষ্ট্রদূত। এবারের কাশ্মীর সফরে ইউরোপের দেশগুলোর রাষ্ট্রদূতদের সংখ্যাই বেশি। ফ্রান্স, ইতালি, স্পেন, ফিনল্যান্ডের মতো দেশের রাষ্ট্রদূতরা কাশ্মীরে গেছেন। এই সফরে স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও রাষ্ট্রদূতরা কথা বলবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ৫ আগস্ট ২০১৯ সালে, উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার সংবিধানের সুদূরপ্রসারী ব্যবস্থার মাধ্যমে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীর রাজ্যকে প্রদত্ত বিশেষ মর্যাদা বাতিল করে। কাশ্মীর উপত্যকাটি সমস্ত যোগাযোগ ব্যবস্থা বন্ধ করা হয় এবং রাজনৈতিক নেতৃবৃন্দকে গৃহবন্দী করে রাখা হয়। ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ রাষ্ট্রীয় স্বায়ত্তশাসনের সমস্ত বিধান বাতিল করে, বিদ্যমান ১৯৫৪ সালের রাষ্ট্রপতি আদেশের অধীনে ধারা ৩৭০ এর ক্ষমতায় একটি রাষ্ট্রপতি আদেশ জারি করেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতীয় সংসদে পুনর্গঠন বিল উত্থাপন করে একজন লেফটেন্যান্ট গভর্নর দ্বারা পরিচালিত হওয়ার জন্য রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার চেষ্টা করেছিলেন। পরের দিন লোকসভা বা নিম্ন কক্ষে উপস্থাপিত হওয়ার আগে আঞ্চলিক দলগুলির সমর্থন নিয়ে বিলটি রাজ্যসভায় দ্রুত পাস হয়।

-জেড