| |
               

মূল পাতা আন্তর্জাতিক উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন : যুক্তরাষ্ট্র


উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন : যুক্তরাষ্ট্র


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     20 January, 2021     12:36 PM    


চীনের অন্যতম মুসলিম জনগোষ্ঠী উইঘুরদের ওপর দেশটি গণহত্যা চালাচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, উইঘুর ও অন্যান্য মুসলমানের ওপর নিপীড়ন চালানোর সময় গণহত্যা সংঘটিত করছে চীন। দমন-পীড়নে একটি জাতিগোষ্ঠীকে ধ্বংস করে দিতে চায় চীন।

মঙ্গলবার (২০ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এমন মন্তব্য করেন। তিনি বলেন, ‘উইঘুরদের বিরুদ্ধে চীনাদের নিপীড়নে নাৎসি জার্মানির নীতিগুলোকেই স্মরণ করিয়ে দেয়। এ ঘটনায় আদালতসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে সরব হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।’ এ সময় তিনি আত্মবিশ্বাসী কণ্ঠে বলেন, ‘চীনের ওপর যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে।’ খবর বার্তা সংস্থা এএফপি ও বিবিসি।

পম্পেও বলেন, ‘আমি মনে করি, এখনো গণহত্যা চলছে। উইঘুরদের ধ্বংস করতে চীনা দলীয় রাষ্ট্রের পরিকল্পিত চেষ্টা আমরা প্রত্যক্ষ করছি। কিন্তু আমরা নীরব থাকব না।  যদি গণহত্যায় নিজ দেশের লোকদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে চীনা কমিউনিস্ট পার্টি সায় দেয়, তবে অদূর ভবিষ্যতে মুক্ত বিশ্বকে কী করতে উৎসাহিত করা হবে; তা ভেবে দেখুন।’

মানবাধিকার সংস্থাগুলো মনে করে, পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ে বিভিন্ন ক্যাম্পে অন্তত ১০ লাখ উইঘুর ও তুর্কিভাষী মুসলমানকে আটকে রাখা হয়েছে। ইসলামি প্রথার বিলোপ ঘটিয়ে সংখ্যালঘু হান সংস্কৃতির সঙ্গে উইঘুরদের জোর করে একীভূত করতে চাচ্ছে চীন। যে কারণে সংখ্যালঘু মুসলমানদের শূকরের মাংস ও অ্যালকোহল খেতে বাধ্য করা হচ্ছে, যা ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ।

তবে কারাগারগুলোকে বৃত্তিমূলক প্রশিক্ষণ আখ্যায়িত করে চীনে দাবি, তারা ভুল কিছু করছে না।

উল্লেখ্য, দায়িত্ব পালনের শেষ সময়টাতে এসে নাটকীয়ভাবে বেইজিংয়ের ওপর চাপ বাড়িয়ে যাচ্ছেন পম্পেও। তার এ বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া জো বাইডেনের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেন।
-জেড