| |
               

মূল পাতা আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত বেড়ে ৪


যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত বেড়ে ৪


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 January, 2021     10:34 AM    


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় এক নারীসহ ৪ জন নিহত হয়েছেন। ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ, ভাঙচুর ও গোলাগুলির মধ্যে ওই নারী আক্রান্ত হন।

জানা গেছে, মার্কিন ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় চার ব্যক্তি নিহত হয়েছেন। যাদের মধ্যে এক নারী পুলিশের গুলিতে আর বাকি তিনজন মারাত্মক আহত হওয়ার পর মারা যান।

বুধবার আইন প্রণেতারা যখন নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক আমেরিকার আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে ঢুকে পড়েন।

বিবিসির খবরে বলা হয়েছে, অধিবেশন চলাকালে হঠাৎ করেই ট্রাম্প সমর্থকরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। এতে ওই নারী গুলিবিদ্ধ হন। মেট্রোপলিটন পুলিশের বরাত দিয়ে টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, গুলিবিদ্ধ নারীকে হাসপাতালে মৃত ঘোষণা করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা।

ভবনের ভেতরে বিক্ষোভকারীদের ‘আমরা ট্রাম্পকে ভালোবাসি’ স্লোগান দিতে দিতে মিছিল করতে দেখা গেছে। একজন ট্রাম্প সমর্থকের ছবি প্রকাশ করা হয়েছে যেখানে তিনি সিনেটের সভাপতির আসনে বসে আছেন।

কয়েক ঘণ্টা ভবন কার্যত দখল করে রাখার পর বিক্ষোভকারীরা ধীরে ধীরে ক্যাপিটল প্রাঙ্গণ ছেড়ে বাইরে চলে যেতে থাকে। ওয়াশিংটনে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টার কারফিউ ঘোষণা করা হয়েছে, কিন্তু সান্ধ্য আইন শুরু হওয়ার পরও শত শত বিক্ষোভকারীকে রাজপথে দেখা গেছে।

ইতোমধ্যে জো বাইডেন এই হামলাকে বিদ্রোহ বলে আখ্যায়িত করেছেন। বিশ্বনেতারাও এমন ন্যক্কারজনক হামলার নিন্দা জানিয়েছেন। ধারণা করা হচ্ছে, ট্রাম্প তার সমর্থকদের উস্কে দিয়েছেন। ট্রাম্প তার সমর্থকদের সরে যেতে বললেও এ সময় আবারও নির্বাচনে চুরির অভিযোগ তুলে নির্বাচন বাতিলের আহ্বান জানান।
-জেড