| |
               

মূল পাতা সারাদেশ মারা গেছেন দেওয়ানবাগী পীর


মারা গেছেন দেওয়ানবাগী পীর


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     28 December, 2020     12:23 PM    


দেওয়ানবাগের পীর সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগী ওরফে দেওয়ানবাগী পীর মারা গেছেন। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ৭টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

দেওয়ানবাগী পীরের মিডিয়া অ্যাডভাইজার আবদুল হামিদ দেওয়ানবাগীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। দেওয়ান দরবারের ফেসবুক পেইজেও তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আবদুল হামিদ জানান, সকাল পৌনে ৭টার দিকে দেওয়ানবাগী পীর নিজ বাসায় স্ট্রোক করেন। পরে ইউনাইটেড হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। মৃতদেহ আরামবাগে নেওয়া হয়েছে।

দেওয়ানবাগ দরবারের ওয়েবসাইট থেকে জানা যায়, দেওয়ানবাগী পীরের নাম মাহবুব-এ খোদা। ছয় ভাই দুই বোনের মধ্যে তিনি সবার ছোট। নিজ এলাকার তালশহর কারিমিয়া আলিয়া মাদ্রাসা থেকে ফাজিল পর্যন্ত পড়াশোনা করেন।

ফরিদপুরে চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমেদ চন্দ্রপুরীর হাতে বায়াত গ্রহণ করেন দেওয়ানবাগী। এরপর তার মেয়ে হামিদা বেগমকে বিয়ে করেন তিনি। এর সুবাদে শ্বশুরের কাছ থেকে খেলাফত লাভ করেন দেওয়ানবাগী।

কিছু দিন পর নিজেই নারায়ণগঞ্জে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গড়ে তোলেন এবং নিজেকে সুফি সম্রাট পরিচয় দিতে থাকেন মাহবুব-এ খোদা। একপর্যায়ে মতিঝিলের ১৪৭ আরামবাগে স্থায়ী দরবার গড়ে কার্যক্রম পরিচালনা করে আসছিলেন দেওয়ানবাগী।

১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে দেওয়ানবাগী জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার। মা সৈয়দা জোবেদা খাতুন।

দেওয়ানকেন্দ্রিক তার ভক্ত-অনুসারী রয়েছে। নানা বিতর্কিত কর্মকাণ্ড ও মন্তব্যের জন্য বিভিন্ন সময় দেওয়ানবাগী পীর দেশজুড়ে সমালোচিত ছিলেন।
-জেড


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: