| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন রোববার থেকে পুরোদমে চলবে এনআইডি সেবা


রোববার থেকে পুরোদমে চলবে এনআইডি সেবা


রহমত নিউজ     22 August, 2024     10:14 PM    


নির্বাচন কমিশন সচিবালয়ের পাশাপাশি উপজেলাগুলোতে আজও বিঘ্নিত হয়েছে জাতীয় পরিচয়পত্রসংক্রান্ত (এনআইডি) কার্যক্রম। তবে রোববার (২৫ আগস্ট) থেকে সারাদেশে পুরোদমে চলবে এই সেবা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ইসি সচিবালয় থেকে এ তথ্য জানানো হয়।

আন্দোলনকারীরা জানান, আগামী রোববার তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে যোগ দেওয়ার কথা রয়েছে। এক্ষেত্রে সেদিন থেকে এনআইডি সেবা পুরোদমে চালু হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা আজ ঢাকায় সেবা দিয়েছি। তবে জেলা ও উপজেলা থেকে আমাদের লোকবল কর্মসূচির জন্য ঢাকায় চলে আসায় স্থানীয় পর্যায়ে এ এনআইডিসংক্রান্ত অনেক সেবা মিলছে না।

এর আগে, বুধবার প্রধান উপদেষ্টা বরাবর ইসির পক্ষ থেকে চিঠি পাঠানোর কথা থাকলে তা পাঠানো হয়নি। এ বিষয়ে আন্দোলনকারীরা জানান, চিঠিতে তাদের আরও কিছু যৌক্তিক দাবি যুক্ত হওয়ার কারণে সংশোধন করা হচ্ছে। সংশোধন করে আবার ইসি সচিবের কাছে চিঠি দেবেন তারা। ইসি সচিব সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবেন। এরপর ওই চিঠি প্রধান উপদেষ্টা বরাবর পাঠানো হবে।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশন সচিবালয়ও মনে করছে তাদের দাবিগুলো যৌক্তিক। কেননা আন্দোলনে থাকা ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) (২য় পর্যায়)’ প্রকল্পের জনবল এত বছর কাজ করায় যথেষ্ট পরিমাণে দক্ষতা অর্জন করেছে। তাই তাদের দাবিগুলো মেনে নেওয়া যায়।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাতে আন্দোলনের ডাক দিয়ে এনআইডির সব জনবল বুধবার ঢাকায় চলে আসে। এতে সেদিন সাময়িক অসুবিধা হলেও বৃহস্পতিবার প্রায় সব সেবা বন্ধ হয়ে যায়। তবে নির্বাচন কমিশনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস পাওয়া সাপেক্ষে কর্মসূচি থেকে সরে আসার চিন্তা করছেন আন্দোলনকারীরা।