| |
               

মূল পাতা জাতীয় অক্টোবরে ২১১ নারী-শিশু নির্যাতনের শিকার : মহিলা পরিষদ


অক্টোবরে ২১১ নারী-শিশু নির্যাতনের শিকার : মহিলা পরিষদ


রহমত নিউজ ডেস্ক     02 November, 2023     12:45 PM    


চলতি বছরের অক্টোবর মাসে সারা দেশে ২১১ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ২৭ জন কন্যাশিশুসহ ৪০ জন। আর আটজন কন্যাশিশুসহ ১০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। একটি কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদের মাসিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদর ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, অক্টোবর মাসে যৌন নিপীড়নের শিকার হয়েছে ১২ জন কন্যাসহ ১৬ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে দুটি কন্যাশিশু। অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে একজনের। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১০ জন, এর মধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে সাতজনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে দুজন কন্যাশিশুসহ ৯ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন তিনজন।

প্রতিবেদন বলছে, অক্টোবর মাসে ১৮ বছরের কম বয়সী দুজন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এর মধ্যে একজনকে হত্যা করা হয়েছে। এ সময় বিভিন্ন কারণে দশজন কন্যাশিশুসহ ৪৩ জনকে হত্যা করা হয়েছে। তিনজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ছয়জন কন্যাসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১১ জন কন্যাশিশুসহ ২৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে দুইটি। এ ছাড়া চারজন কন্যাশিশুসহ ১২ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।