| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল রাজধানীতে খেলাফত আন্দোলনের বিক্ষোভ


রাজধানীতে খেলাফত আন্দোলনের বিক্ষোভ


এ বি সিদ্দীক     30 September, 2023     08:25 PM    


দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মাঝে বইছে উত্তাপ। শনিবার (৩০ সেপ্টেম্বর) ৫দফা দাবিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ ও গণমিছিল করেছে বাংলাদেশ খেলাফত আন্দোলন ঢাকা মহানগর । 

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ, আলেম-উলামাদের উপর হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার, আল্লাহ ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামমের কটুক্তিকারীদের সর্বোচ্চ  শাস্তির আইন পাশ করার দাবীতে এ বিক্ষোভ সমাবেশ ও গণমিছিল অনুষ্ঠিত হয়।

 বাংলাদেশ খেলাফত আন্দোলন  ঢাকা মহানগরীর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদীর সভাপতিত্বে গণমিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথি ছিলেন দলটির আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। তিনি বলেন, অন্যায়ের প্রতিবাদ জানানোর উদ্দেশ্যে আমাদের আজকের সমাবেশ। দেশ ও জাতির স্বার্থে আর কোন ধোঁকাবাজি নয়; নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সরকারকে দ্রুত সম্ভব পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিয়ে সুষ্ঠু নির্বাচনের আয়োজন করতে হবে। এ ছাড়া জাতির চলমান সংকটের উত্তরণের অন্য কোন পথ খোলা নেই।  নির্বাচিত সরকার না থাকায় দ্রব্যমূল্য সহ বিভিন্ন সংকটে জনগণ জর্জরিত। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠার মাধ্যমে এসব সমস্যার সমাধান করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে দলটির মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী বলেন, এদেশের মানুষ আর ইভিএমের কারসাজির ভোট, রাতের বেলার ভোট দেখতে চায়না। এত এত উন্নয়ন হয়েছে কিন্তু দ্রব্যমূল্য মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। উন্নয়নের গতির সাথে তাল মিলিয়ে দ্রব্যমূল্য বেড়েছে। ডেঙ্গু প্রতিরোধে উলামায়ে কেরামকে মসজিদ পরিস্কার রাখার সবক না দিয়ে সিটি করপোরেশনের উচিত মশার ওষুধ কিনতে যে দূর্নীতি হয় তা বন্ধ করা। এছাড়া তিনি খেলাফত নেতা মুফতী ফখরুল ইসলাম সহ কারাবন্দি আলেম-উলামাদেরকে অবিলম্বে মুক্তি ও মহানবী (সা) এর কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির আইন পাশ করার দাবি জানান।

স্বাধীনতার ৫০ বছর পার হওয়ার পরও এখন পর্যন্ত কোনো সরকার জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করতে পারেনি দাবি করে সভাপতির বক্তব্যে দলটির  ঢাকা মহানগরীর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, কোনো তন্ত্রমন্ত্রের মাধ্যমে মানুষের অধিকার আদায় হবেনা। একমাত্র খেলাফত পদ্ধতির সরকারই পারে জনগণের অধিকার নিশ্চিত করতে। বাংলাদেশের জনগণ দেশের আভ্যন্তরীণ বিষয়ে বিদেশীদের হস্তক্ষেপ মেনে নেবে না। 

মহানগর সাংগঠনিক সম্পাদক মুফতী আবুল হাসান কাসেমী ও প্রশিক্ষণ সম্পাদক মুফতী আব্দুস সালামের  সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা সাইদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মুফতী সূলতান মহিউদ্দীন, প্রচার সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, দাওয়াত ও তাবলীগ সম্পাদক মাওলানা সাজেদুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও নগর সম্পাদক মোফাচ্ছির হোসাইন, অধ্যাপক মাওলানা নজরুল ইসলাম, মুফতী আখতারুজ্জামান আশরাফী, মুফতী জসিম উদ্দীন, মাওলানা তানজীল হাসান, মুফতী রেজাউল করিম, যুব আন্দোলনের সহসভাপতি গাজী আব্দুর রহীম, সাধারণ সম্পাদক মুফতী আল আমীন, ছাত্র আন্দোলনের সভাপতি হাফেজ জাকির বিল্লাহ ও  সাংগঠনিক সম্পাদক শাহীনুর আলম প্রমূখ।

মুফতী সূলতান মহিউদ্দীন বলেন, দেশের জনগণ চরম অশান্তিতে দিনাতিপাত করছে। বাজার নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হয়েছে। আইন—শৃংখলার মারাত্মক অবনতি হয়েছে। মাথাপিছু বৈদেশিক ঋণ ২০০৮ সালে ছিল জনপ্রতি সতের হাজার টাকার মতো আর ২০২৩ সালে তা দাঁড়িয়েছে জনপ্রতি পঁচানব্বই হাজার টাকার উপরে। তরুণ প্রজন্ম এখন পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি।

বিক্ষোভ সমাবেশ শেষে  বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জীর নেতৃত্বে আগামী জাতীয় নির্বাচনের লক্ষ্যে নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠাসহ ৫দফা দাবিতে গণমিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি বাইতুল মোকাররমের উত্তর গেট থেকে বিজয়নগর মোড়ে এসে দোয়ার মাধ্যমে শেষ হয়।