| |
               

মূল পাতা জাতীয় রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের ৪২ কোটি টাকা মানবিক সহায়তা


রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের ৪২ কোটি টাকা মানবিক সহায়তা


রহমত নিউজ ডেস্ক     12 September, 2023     02:57 PM    


কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন্য নতুন করে আরো প্রায় ৪২ কোটি টাকা সহায়তা ঘোষণা করেছেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন।

তিনি বলেছেন, যুক্তরাজ্য সরকারের এই নতুন সহায়তা জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর মাধ্যমে প্রদান করা হবে। আমি ইউএনএইচসিআর-এর মাধ্যমে যুক্তরাজ্য সরকারের আরো ৩,০০০,০০০ পাউন্ড সহায়তা ঘোষণা করতে পেরে আনন্দিত। নতুন এই সহায়তা কক্সবাজার এবং ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন পরিষেবা এবং রান্না করার জন্য জ্বালানি নিশ্চিত করতে সাহায্য করবে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাকায় ব্রিটিশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, স্যার ফিলিপ বার্টন পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশগ্রহণের জন্য বর্তমানে দেশটিতে সফর করছেন। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুই দেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে।

২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার পর তারা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। এরপর ছয় বছর অতিবাহিত হয়েছে। যুক্তরাজ্য রোহিঙ্গা জনগোষ্ঠী, বাংলাদেশ, ও এই সংকট দ্বারা আক্রান্ত সবার পাশে আছে। আমরা দীর্ঘমেয়াদি সমাধানের জন্য চাপ অব্যাহত রাখছি যাতে করে শরণার্থীরা নিরাপদে, স্বেচ্ছায় এবং মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরে যেতে পারে যখন সেখানকার অবস্থা তাদের জন্য অনুকূলে থাকে। যতদিন তা না হয়, যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়কে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।