| |
               

মূল পাতা জাতীয় গণমাধ্যম সাংবাদিকদের ওপর হামলা; বিএফইউজে-ডিইউজের তীব্র নিন্দা ও প্রতিবাদ


সাংবাদিকদের ওপর হামলা; বিএফইউজে-ডিইউজের তীব্র নিন্দা ও প্রতিবাদ


রহমত নিউজ ডেস্ক     29 July, 2023     09:41 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র পূর্ব ঘোষিত ঢাকার বিভিন্ন প্রবেশমুখে অবস্থান কর্মসূচি চলাকালে পেশাগত দায়িত্ব পালনের সময় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের ওপর শাসকদলের সন্ত্রাসী ও পুলিশী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

শনিবার (২৯ জুলাই)  বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ  আলম এক যৌথ বিবৃতিতে  নেতৃবৃন্দ সাংবাদিক নির্যাতন, আটক, মোবাইল কেড়ে নেওয়া, দায়িত্ব পালনে বাধা ও দুর্ব্যবহারের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিশেষ করে আটককৃত দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম-এর সংবাদিক নিজাম হাওলাদারকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে নেতৃবৃন্দবলেন, সাংবাদিকদের ওপর এহেন হামলা উদ্বেগজনক। ফ্যাসিবাদী সরকারের পেটুয়া বাহিনী পরিকল্পিতভাবে সাংবাদিকদের ওপর হামলা করে তাদের পেশাগত দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করেছে। এই ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। একই সঙ্গে রাজনৈতিক কর্মসূচির সংবাদ সংগ্রহকালে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করেন। 

উল্লেখ্য, দায়িত্ব পালনকালে নিউজ টুয়েন্টি ফোর-এর সাংবাদিক সাকিল ও ক্যামেরাপার্সন আজনবী, উত্তরায় দায়িত্ব পালনকালে যমুনা টেলিভিশনের শরিফ, যুগান্তর পত্রিকার তরিকুল ইসলাম, চ্যানেল আইয়ের সাংবাদিক আকতার ও ক্যামেরাপার্সন মনির, মানবজমিন পত্রিকার নুরে আলম জিকু, কিরণ শেখ আহত হয়েছেন। এদিকে পুলিশ, আওয়ামী লীগ ও বিএনপির ত্রিমুখী সংঘর্ষ চলাকালে মাতুয়াইল ওভারব্রীজের উপর পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশ বাংলা ভিশনের সেকান্দার রেমান, একাত্তর টিভির মনির মিল্লাত, মাই টিভির ইউসুফ আলী ও জয়নাল আবেদীন শিশির, এনটিভি অনলাইনের হোসাইন তারেক, শাহারিয়ার জামান দ্বিপসহ অন্যান্য সাংবাদিকদের সঙ্গে চরম দুর্ব্যবহার করে। তাদের দিকে লক্ষ্য করে টিয়ারসেল ও ছরা গুলি ছুঁড়ে।