| |
               

মূল পাতা আন্তর্জাতিক সপ্তাহের ব্যবধানে ডেনমার্কে ফের কুরআন অবমাননা


সপ্তাহের ব্যবধানে ডেনমার্কে ফের কুরআন অবমাননা


আন্তর্জাতিক ডেস্ক     24 July, 2023     08:48 PM    


উত্তর-পশ্চিম ইউরোপের দেশ ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো পবিত্র কুরআন অবমাননার ঘটনা ঘটেছে। সোমবার দেশটির ইরাকি দূতাবাসের সামনে উগ্র মুসলিমবিদ্বেষী গোষ্ঠী পবিত্র কুরআনে আগুন দেয়।

তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ডেনমার্কের রাজধানীতে অবস্থিত ইরাকি দূতাবাসের সামনে পবিত্র ধর্মগ্রন্থ কুরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয় মুসলিমবিরোধী উগ্রপন্থী একটি গ্রুপ।

ইরাকি দূতাবাসের সামনে দ্বিতীয়বারের মতো কুরআন পোড়ানোর এই ঘটনা ইরাক ও ডেনমার্কের মধ্যকার কূটনৈতিক সম্পর্ককে আরও অবনতির দিকে নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত মাসে সুইডেনে পবিত্র কুরআন পুড়িয়েছিলেন সালওয়ান মোমিকা নামের এক ব্যক্তি।

সুইডেন এবং ডেনমার্কে কুরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। গত শুক্রবারও বেশ কয়েকটি মুসলিম দেশে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। শনিবারও ইরাকের রাজধানী বাগদাদে হাজার হাজার মানুষ কুরআন পোড়ানোর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন।

এ সময় তারা মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থের অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি ও একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

কুরআন পোড়ানোর প্রতিবাদে গত বৃহস্পতিবার বাগদাদে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাক। একই সঙ্গে স্টকহোমে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় দেশটি। স্টকহোমে কুরআন পোড়ানোর ঘটনা ঘিরে ইরাক-সুইডেনের দ্বিপাক্ষিক সম্পর্কের চরম অবনতির মাঝে ইরাকের সরকার ওই সিদ্ধান্তের কথা জানায়।