| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত জমে থাকা মামলার জট যেভাবেই হোক ছাড়াতে হবে : প্রধান বিচারপতি


জমে থাকা মামলার জট যেভাবেই হোক ছাড়াতে হবে : প্রধান বিচারপতি


রহমত নিউজ     13 July, 2023     08:02 PM    


যেভাবেই হোক জমে থাকা মামলার জট ছাড়াতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বিচারকদের উদ্দেশে তিনি বলেন, আমরা যারা বিচার বিভাগে আছি, তাদের একটাই লক্ষ্য। তা হলো, এ দেশের মানুষের বিচারিক সেবা নিশ্চিত করা। আমাদের আদালতগুলোতে অনেক মামলা জমে গেছে। এই মামলার জট যেভাবেই হোক ছাড়াতে হবে। অন্যথায় দেশের মানুষ বিচারিক সেবা থেকে বঞ্চিত হবে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ঢাকা জেলা জজ আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য নির্মিতব্য বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমরা রক্ত দিয়ে ১৯৭১ সালে এই দেশ স্বাধীন করেছি। সেই ইতিহাস সবাই জানেন। আমরা যদি এভাবে এই ভূখণ্ডকে স্বাধীন করতে পারি, তাহলে কেন এই মামলা জটের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পারব না। ইনশাআল্লাহ আমরা জয়ী হব।

তিনি বলেন, আমি আমাদের বিচারকদের নির্দেশ দিয়েছি আপনারা পরিশ্রম করে এখন যত সংখ্যক কেইস ফাইলিং হচ্ছে তার থেকে নিষ্পত্তি যাতে বেশি হয়। ১২০টি কেইস ফাইলিং হলে যদি ১২৫টি নিষ্পত্তি হয় তাহলে ৫/৬ বছরের মধ্যে মামলা জট কমে আসবে। এখন যে অবস্থা সৃষ্টি হয়েছে সেখান থেকে বিচারপ্রার্থীদের বের করে আনতে পারব। আদালতের বারান্দায় মাসের পর মাস বছরের পর বছর বিচার পাওয়ার জন্য তাদেরকে আর ঘুরতে হবে না। আর এই ন্যায়কুঞ্জ তাদের জন্য, যারা এখানে বিচার পেতে আসেন তাদের বিশ্রাম নেওয়ার জন্য। বর্তমান প্রধানমন্ত্রী বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমানোর জন্য ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। আমরা সারাদেশের আদালতগুলোতে এই ধরনের ন্যায়কুঞ্জ স্থাপন করছি।