| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল কুরআন অবমাননার প্রতিবাদে খেলাফত আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ


কুরআন অবমাননার প্রতিবাদে খেলাফত আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ


এ বি সিদ্দীক     07 July, 2023     09:27 AM    


সুইডেন সরকারের রাষ্ট্রীয় পৃষ্টপোষকতা ও সরাসরি সহযোগিতায়  পবিত্র কুরআন অবমাননা ও পোড়ানোর প্রতিবাদে আজ ঢাকায় বিক্ষোভ মিছিল করার ঘোষণা করেছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। শুক্রবার (৭ জুলাই) বাদ জুমা রাজধানীর জামিয়া নূরিয়া কামরাঙ্গীরচর মাদরাসার গেটে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হবে।

বৃহস্পতিবার (৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দলের প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জীর সভাপতিত্বে এ কর্মসুচি পালিত হবে। এতে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় ও মহানগরের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের সামনে গত ২৮ জুন পবিত্র কুরআনে অগ্নিসংযোগ করা হয়।

উল্লেখ্য, গত ২৮ জুন ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের সবচেয়ে বড় মসজিদের সামনে পবিত্র কুরআন পোড়ায় সালওয়ান মোমিকার নামের এক যুবক। তিনি এই কাজ করার জন্য দেশটির আদালতে আবেদন জানিয়েছিলেন। পরে আদালত তাকে অনুমতি দেয়। এদিকে কুরআন পোড়ানো ঘটনায় মুসলিম বিশ্বের প্রতিবাদের মুখে সুইডেন কর্তৃপক্ষ বলছে, মোমিকাকে দেশের মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত আইনের আওতায় মসজিদের বাইরে প্রতিবাদ করার অনুমতি দেওয়া হয়েছিল। তবে, কুরআন পোড়ানোর ঘটনা ঘটার পর পুলিশ বলছে, তারা এখন ঘৃণা উস্কে দেওয়ার দায়ে ঘটনাটির তদন্ত করছে।

ঈদের দিন মসজিদের সামনে কুরআন পোড়ানোর অনুমতি দেওয়ায় সুইডেন গোটা মুসলিম বিশ্বের নিন্দার তীরে বিদ্ধ হচ্ছে। ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন মুসলিম বিশ্বের নেতারা।

তুরস্ক, ইরাক, ইরান, মিশর ও সৌদি আরব, বাংলাদেশসহ বেশ কয়েকটি মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। ইরাকের একজন ক্ষমতাধর ধর্মীয় নেতা মোকতাদা আল-সদর এর প্রতিবাদ জানানোর ডাক দিলে বৃহস্পতিবার (২৯ জুন) রাজধানী বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে অসংখ্য মানুষ জড়ো হয়। পাকিস্তান সরকার দেশ ব্যাপী বিক্ষোভে ডাক দেয়। 

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সুইডেনকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট-ন্যাটোতে অন্তর্ভুক্তির বিরোধিতা করার ঘোষণা দিয়েছেন। ন্যাটোর নিয়ম অনুযায়ী সদস্যভুক্ত একটি দেশও আপত্তি জানালে এই জোটভুক্ত হতে পারে না নতুন কোনো দেশ। ফলে এরদোগানের এই ঘোষণায় সুইডেনের ন্যাটে সদস্যভুক্তি অনিশ্চিত হয়ে গেল।