| |
               

মূল পাতা জাতীয় আগারগাঁও-মতিঝিল রুটে চলল মেট্রোরেল


ফাইল ছবি

আগারগাঁও-মতিঝিল রুটে চলল মেট্রোরেল


রহমত নিউজ     06 July, 2023     03:59 PM    


আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধনের আগে বুধবার মধ্যরাতে হঠাৎ করেই পরীক্ষামূলকভাবে আগারগাঁও থেকে মতিঝিল রুটে চালানো হয়েছে মেট্রোরেল।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূঁইয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগামীকাল (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধন করবেন। এজন্য বুধবার রাতে পরীক্ষামূলকভাবে চলেছে মেট্রোরেল।

নাজমুল ইসলাম ভূঁইয়া বলেন, আগারগাঁও থেকে মতিঝিল এখনও চালু না হওয়ায় নগরবাসীকে পুরোপুরি স্বস্তি দিতে পারেনি মেট্রোরেল। এই রুটে আগামী অক্টোবর থেকে চালুর লক্ষ্যে কাজ করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উত্তরা-আগারগাঁও রুটে চলাচল শুরু করে। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে যাত্রীপরিবহনের লক্ষ্য নেওয়া হয়েছে অক্টোবরে।

শুক্রবার (৭ জুলাই) আগারগাঁও-মতিঝিল অংশের টেস্ট রান শুরু হবে। টেস্ট রান সফল হলে তারপর শুরু হবে ট্রায়াল রান। এরপরই অক্টোবর থেকে পুরোদমে যাত্রী চলাচল করতে শুরু করবে। আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন ৭টি। এগুলো হচ্ছে- বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল।

এর মধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে চালু হতে পারে তিনটি স্টেশন- ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল। এসব স্টেশনের গড়ে ৯৭ ভাগ কাজ শেষ।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, মেট্রোরেলের দ্বিতীয় অংশে সব স্টেশন একসঙ্গে চালু করা সম্ভব না হলে প্রথমে কয়েকটি চালু করা হবে। ধীরে ধীরে বাকি স্টেশনগুলোও চালু করা হবে। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশ ২০২৫ সালে চালুর লক্ষ্যে কাজ এগিয়ে যাচ্ছে।