| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া ধীরে ধীরে উন্নতির ঝলক দেখছে শ্রীলঙ্কা, কমছে প্রয়োজনীয় ৬০টি ওষুধের দাম


ধীরে ধীরে উন্নতির ঝলক দেখছে শ্রীলঙ্কা, কমছে প্রয়োজনীয় ৬০টি ওষুধের দাম


আন্তর্জাতিক ডেস্ক     10 June, 2023     08:35 AM    


ভঙ্গুর অর্থনীতিকে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টায় শ্রীলঙ্কা। আইএমএফের কাছ থেকে বেইল আউট পাওয়ায় গত নয় মাসে উন্নতির ঝলক দেখছে দেশটি। অর্থনীতি স্থিতিশীল রাখতে ১৫ জুন থেকে প্রয়োজনীয় ৬০টি ওষুধের দাম ১৬ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান সরকার।

গেল বছর অর্থনৈতিক মন্দার এক ভয়াবহ রূপ দেখেছিল শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় দেউলিয়া হতে হয়েছিল দ্বীপরাষ্ট্রকে।

খাদ্য ও জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধির জেরে জনরোষে গদি ছাড়তে বাধ্য হন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বছর ঘুরে সংকট কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশটি। আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের ২৯০ কোটি মার্কিন ডলার বেল আউট পাওয়ায় গত নয় মাসে উন্নতির ঝলক দেখছে শ্রীলঙ্কা। উচ্চ মূল্যস্ফীতি থাকলেও কিছুটা লাগাম পড়ছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভেও হচ্ছে উন্নতি। বেড়েছে দেশটির মুদ্রার মানও।

আগামী ১৫ জুন থেকে প্রয়োজনীয় ৬০টি ওষুধের দাম ১৬ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে সরকার। ফলে কমবে স্বাস্থ্যসেবার খরচও। এপ্রিলে ৩৫.৪ শতাংশ, মে মাসে তা কমে হয়েছে ২৭ দশমিক ৩ শতাংশ।

চলতি সপ্তাহেই ৩শ থেকে ৪শ পণ্যের ওপর আমদানি বিধিনিষেধ প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনা রয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়ের।

সংকট শুরুর পর ২০২০ সালের মার্চে যানবাহন, প্রসাধনী সামগ্রী ও মদসহ বিভিন্ন বিলাসপণ্যের আমদানি নিষিদ্ধ করে শ্রীলঙ্কা সরকার।

চলতি বছর শ্রীলঙ্কার অর্থনীতি ৩ শতাংশ সঙ্কুচিত হতে পারে বলে পূর্বাভাস আইএমএফের। গেল বছর এই হার ছিল ৭ দশমিক ৮ শতাংশ।