| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বিক্ষোভে উত্তাল পাকিস্তান, নিহত ৮


বিক্ষোভে উত্তাল পাকিস্তান, নিহত ৮


মুসলিম বিশ্ব ডেস্ক     11 May, 2023     01:07 PM    


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের পর থেকেই দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ইমরান খানের সমর্থকদের এই বিক্ষোভ পরবর্তীতে সহিংসতায় রুপ নেয়। এ ঘটনায় এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও প্রায় ৩০০ জন। সহিংসতার ঘটনায় আটক করা হয়েছে প্রায় ২ হাজার বিক্ষোভকারীকে। আজ (১১ মে) বৃহস্পতিবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এসব তথ্য জানিয়েছে।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রধান ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। দুর্নীতির মামলায় ইসলাবাদে পুলিশের গেস্ট হাউসে কোর্ট বসিয়ে শুনানি করা হয়। পরে ৮ দিনের রিমান্ডে নেওয়া হয় পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীকে।  

বুধবার দিনভর পুলিশ ও পিটিআই সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ফলে থানা, রেললাইনসহ বেশ কয়েকটি সরকারি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।

গতকাল কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল আসাদ উমরকে আটকের কয়েক ঘণ্টা পর গভীর রাতে পিটিআইয়ের সিনিয়র সহ-সভাপতি ফাওয়াদ চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির পুলিশ জানিয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে জনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণ (৩এমপিও) এর ৩ ধারায় গ্রেপ্তার করা হয়েছে। পিটিআই দাবি করেছে, বুধবার বিকেলে তাকে গ্রেপ্তারের চেষ্টা করা হলে প্রথমে ব্যর্থ হয় পুলিশ। পরে তাকে আজ দিনের শুরুতে ইসলামাবাদ পুলিশ গ্রেপ্তার করে অজানা স্থানে রেখেছে।

লাহোর কর্পস কমান্ডারের বাড়িতে হামলার অভিযোগে পিটিআই নেতাদের বিরুদ্ধে ৭টি মামলা করেছে পুলিশ। দেশটির সেনাবাহিনী বুধবারের সহিংসতার ঘটনাকে 'অন্ধকার অধ্যায়' বলে বর্ণনা করেছে।