| |
               

মূল পাতা আন্তর্জাতিক ৭ মাসে একদিনও পার্লামেন্টে যাননি এমপি, অবশেষে বহিষ্কার


৭ মাসে একদিনও পার্লামেন্টে যাননি এমপি, অবশেষে বহিষ্কার


আন্তর্জাতিক ডেস্ক     15 March, 2023     08:04 AM    


জাপানের সংসদ সদস্য ইওশিকাজু হিগাশিতানিকে পার্লামেন্ট থেকে বরখাস্ত করা হয়েছে। টানা সাত মাস অনুপস্থিত থাকায় মঙ্গলবার (১৪ মার্চ) তাকে বহিষ্কার করা হলো। ইওশিকাজু একজন জনপ্রিয় ইউটিউবার। গত বছরের জুলাই মাসে এমপি হয়েছিলেন তিনি। সেলিব্রেটিদের নিয়ে গসিপ ভিডিও বানানো ইওশিকাজু ‘গাসিই’ নামে পরিচিত ছিলেন।

কিন্তু একদিনের জন্যও পার্লামেন্টের কোনো অধিবেশনে উপস্থিত ছিলেন না ইওশিকাজু। টানা অনুপস্থিত থাকায় পার্লামেন্টের ডিসিপ্লিন কমিটি তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়। এই সপ্তাহের শেষ নাগাদ তাঁকে বহিষ্কারের আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে।

একজন পার্লামেন্ট সদস্যের জন্য ডিসিপ্লিনারি কমিটির দেওয়া সর্বোচ্চ শাস্তি এটি। ১৯৫০ সালের পর এমন ঘটনা আগে মাত্র দুইবার ঘটেছে। তবে টানা অনুপস্থিতির কারণে কোনো এমপির বরখাস্ত হওয়ার ঘটনা জাপানে এটিই প্রথম।  

পার্লামেন্টে উপস্থিত না হওয়ার কারণ সম্পর্কে জাপানের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে এর আগে ইওশিকাজু বলেছিলেন, জাপানে গেলে তাকে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা হতে পারে বলে তাঁর আশঙ্কা। তাছাড়া, সেলিব্রেটিরা তার বিরুদ্ধে মানহানির মামলা করতে পারেন।

জাপানের বিরোধীদল সেইজিকা-জোশি-৪৮ দলের দুজন পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন ইওশিকাজু তাদের একজন। দলটি আগে এনএইচকে পার্টি নামে পরিচিত ছিল।

পার্লামেন্ট থেকে গত সপ্তাহে ইওশিকাজুকে টোকিও এসে সশরীর পার্লামেন্টে উপস্থিত হয়ে এতদিন ধরে অনুপস্থিতির জন্য ক্ষমা চাওয়ার নির্দেশ জারি করা হয়েছিল। তখন বলা হয়েছিল যে, এটাই তাঁর মুক্তির একমাত্র পথ।

কিন্তু ইওশিকাজু এই আদেশ মানেননি। উল্টো তিনি তার ইউটিউব চ্যানেলে তুরস্ক যাওয়ার ঘোষণা দেন। বলেন, সেখানে ভূমিকম্প দুর্গতদের ত্রাণ সহায়তায় নিজের বেতন দান করবেন।  সূত্র, নিউজ২৪।