| |
               

মূল পাতা জাতীয় বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা


বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা


রহমত নিউজ     16 November, 2022     07:06 PM    


আগামী তিন দিনের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ ছাড়া ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

বুধবার (১৬ নভেম্বর) পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড  করা হয়েছে। কিছু এলাকায় শীতের তীব্রতা ধীরে ধীরে বাড়ছে। ভোরে কুয়াশাও পড়ছে। তবে মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত আসতে কিছুটা সময় লাগবে। দক্ষিণাঞ্চলে শীত পড়বে আরও পরে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ২, রাজশাহীতে ১৪ দশমিক ৮, রংপুরে ১৭, ময়মনসিংহে ১৮ দশমিক ৫, সিলেটে ১৮ দশমিক ৬, চট্টগ্রামে ১৯ দশমিক ৯, খুলনায় ১৮ এবং বরিশালে ১৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়াও বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।  

পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং এর কাছাকাছি এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।