| |
               

মূল পাতা জাতীয় ‘উন্নয়নশীল দেশগুলোকে ৮২০০ কোটি ডলার দেওয়া শুভঙ্করের ফাঁকি’


‘উন্নয়নশীল দেশগুলোকে ৮২০০ কোটি ডলার দেওয়া শুভঙ্করের ফাঁকি’


রহমত নিউজ ডেস্ক     14 November, 2022     04:44 PM    


তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্ব জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে উন্নত বিশ্ব ৮ হাজার ২০০ কোটি ডলার দিয়েছে। সেটা আসলে শুভঙ্করের ফাঁকি। 

আজ (১৪ নভেম্বর) সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ শেষে দেশে ফিরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব জলবায়ু সম্মেলন থেকে আজ সকালে মিশর থেকে দেশে এসেছি। জলবায়ু সম্মেলন ১৮ নভেম্বর পর্যন্ত চলবে৷ বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রায় ১০০ জন সরকার ও রাষ্ট্রপ্রধান অংশগ্রহণ করেছেন। মার্কিন প্রেসিডেন্ড জো-বাইডেনও অংশ নিয়েছেন। এটা একটা আশার দিক। তবে জলবায়ুতে অর্থায়নের বিষয়টি বরাবরের মতোই ঝুলে আছে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্বব্যাপী টালমাটাল অবস্থা। উন্নত দেশগুলো বলেছে গতবছর ৮২ বিলিয়ন ডলার দিয়েছে। এটির মধ্যে বিরাট শুভঙ্করের ফাঁকি রয়েছে। ৮২ বিলিয়ন ডলার কোথায় কীভাবে দিয়েছে কারণ বিশ্ব জলবায়ু অর্থায়নের বিষয়ে স্পষ্ট প্যারিস অ্যগ্রিমেন্টে লেখা আছে এডিশন টু প্রেজেন্ট ওরিএ। তবে এ অর্থে পর্যাপ্ত নয় আরও অতিরিক্ত অর্থের প্রয়োজন।

তিনি আরো বলেন, তারা প্রেজেন্ট ওরিএ এর যে অর্থ আছে সেগুলোকে দেখিয়ে একটি হিসাব দাঁড় করিয়েছে যে ৮২ বিলিয়ন ডলার গত বছর উন্নয়নশীল দেশগুলোকে দিয়েছে। যেটার সঙ্গে আমরা একমত নই। এই বিষয়গুলো সম্মেলনে আলোচিত হচ্ছে এবং এখন যেহেতু সম্মেলন চলছে আসলে সম্মেলনের শেষের দিকে সিদ্ধান্ত, ঐক্যমত, সমঝোতার বিষয়গুলো আসে। বিশ্বকে উষ্ণায়নের হাত থেকে রক্ষা করার জন্য রোডম্যাপও শেষের দিকেই হয়। আমি আগে চলে এসেছি কারণ দেশে রাজনৈতিক কর্মকাণ্ড আছে। সেখানে আমাদের পরিবেশ মন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী আছেন সম্মেলন এখনও চলছে। তবে এবারের সম্মেলনে বিশ্ব নেতাদের অংশগ্রহণ অত্যন্ত আশাব্যঞ্জক। এতে প্রামাণিত হয় বিশ্ব সম্প্রদায় বিশ্বকে উষ্ণায়নের হাত থেকে রক্ষা করার জন্য গুরুত্ব দিচ্ছে।