| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য সংবিধানে পরিবর্তন আনা প্রয়োজন : মান্না


সংবিধানে পরিবর্তন আনা প্রয়োজন : মান্না


রহমত নিউজ     04 November, 2022     06:28 PM    


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, সংবিধানে পরিবর্তন আনা প্রয়োজন, সংবিধান পরিবর্তন করতে হলে জেনে, বুঝে ধীরে আগাতে হবে। এই সংবিধানে প্রধানমন্ত্রীকে জারের মতো ক্ষমতা দেওয়া হয়েছে। বেশিরভাগ লোকই সংবিধানের ধারা সম্পর্কে জানে না। সংবিধানের ৭ ধারা থাকলে এই সরকারের বিরুদ্ধে কোথাও কিছু বলা যাবে না। ৭ ধারা থাকলে মানুষের অধিকার থাকবে না। সুতরাং মানুষকে সংবিধান সম্পর্কে সহজ করে বলতে হবে, যাতে মানুষ বিশ্বাস করে এই সংবিধান পরিবর্তন করা দরকার।

আজ (৪ নভেম্বর) শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ৫০তম সংবিধান দিবস উপলক্ষে আয়োজিত ‘সংবিধান সংস্কার কেন প্রয়োজন এবং কীভাবে সম্ভব’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কার্যকরী সভাপতি শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু প্রমুখ।

মান্না বলেন, মানুষ যেভাবে সব জনসমাবেশে অংশ নিচ্ছে তা অভ্যুত্থানের মতোই। সবকিছু বন্ধ, তারপরও মানুষ যাচ্ছে। খেয়াল করলে দেখতে পাবেন এরা সবাই বিএনপির সমর্থক তা নয়। এখানে সাধারণ মানুষও আছেন, যারা মনে করেন জিনিসের দাম কমা দরকার। মানুষ ক্ষমতাসীনদের অত্যাচারের জর্জরিত, দ্রব্যমূল্যের আঘাতে বিপর্যস্ত। ফলে যাকে পাচ্ছে তাকে আঁকড়ে ধরার চেষ্টা করছে। কারণ তাদের তো বাঁচতে হবে।

তিনি আরো বলেন, গণতন্ত্র মঞ্চের যে বইগুলো আছে, সেগুলো নিশ্চয় পড়ে দেখেছেন। যেগুলো যেগুলো বলেছি, তার ভিত্তিতে থাকতে চাই, লড়াইটা করতে চাই। লাগাতারভাবে এই কথাগুলো বলতে চাই। সেই কারণে বলব জনগণের ভাষায় কথা বলতে হবে। যেন মানুষ মনে করবে মুক্তি এরাই (গণতন্ত্র মঞ্চ) দিতে পারে, ওরা (অনান্য রাজনৈতিক দল) যতই বড় দল হোক, যতই বড় বড় কথা বলুক, ওদের দিয়ে হবে না। হলে এদের দিয়েই হবে। মানুষকে দ্রব্য মূল্যের দাম বেশি রাখা হচ্ছে, এরা চোর বলে আনতে পারবেন। কিন্তু তাদের অধিকার আদায় হচ্ছে না, সংবিধান বদলানো দরকার- তারা সেটা বুঝবে না।