| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন দলের কাছে মানুষ এখন খুবই অসহায় : ড. কামাল


দলের কাছে মানুষ এখন খুবই অসহায় : ড. কামাল


রহমত নিউজ     03 November, 2022     06:42 PM    


গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, আমাদের দেশের রাজনীতির মধ্যে কিছু সীমাবদ্ধতা আছে। এখানে বড় দলগুলো নিজেদের স্বার্থ নিয়ে চিন্তা করে। তারা জনগণের অধিকার রক্ষায় কোনো ভূমিকা রাখছে না। দলের কাছে মানুষ এখন খুবই অসহায়। দলের ওপর মানুষ অতিরিক্ত নির্ভরশীল হওয়ার ফলে স্বাধীন মতামত দেওয়া থেকে দূরে সরে গেছে। মানুষ জনগণকে নিয়ে ভাবে না দল নিয়ে ভাবে।

আজ (৩ নভেম্বর) বৃহস্পতিবার বেলা ১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের ১৩১নং কক্ষে বাংলাদেশের সংবিধান দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ আয়োজিত ‘আমরা, বাংলাদেশের জনগণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আনু মুহাম্মদ, বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকবর হোসেন, অধ্যাপক নাসিম আখতার হোসাইন প্রমুখ।

ড. কামাল হোসেন বলেন, সংবিধান জনগণকে রক্ষা করতে হবে, মানুষের অধিকার, গণতন্ত্র রক্ষা করার জন্য সচেতন নাগরিক হলো সবচেয়ে বড় শক্তি। এর চেয়ে আর কোনো বড় শক্তি নেই। প্রত্যেকে নিজ নিজ এলাকায় সংবিধানের পক্ষে শক্তি ধারণ করতে হবে। তবেই সংবিধান টিকে থাকবে। সংবিধান সরকারের ওপর ছেড়ে দেওয়া হয়নি। সংবিধান যাতে কেউ লঙ্ঘন না করতে পারে এ ব্যাপারে দেশের জনগণকে সচেতন থাকতে হবে।