| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ শক্তি ছাড়া শান্তি অর্জন করা সম্ভব নয় : নরেন্দ্র মোদি


শক্তি ছাড়া শান্তি অর্জন করা সম্ভব নয় : নরেন্দ্র মোদি


আন্তর্জাতিক ডেস্ক     24 October, 2022     05:02 PM    


শক্তি ছাড়া শান্তি অর্জন করা সম্ভব নয় বলে মন্তব্য করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমরা সবসময় যুদ্ধকে শেষ বিকল্প হিসাবে বিবেচনা করি। আর এই যুদ্ধ লঙ্কা অথবা কুরুক্ষেত্রে হোক না কেন, শেষ পর্যন্ত তা ঠেকানোর জন্য সর্বাত্মক চেষ্টা করা হয়েছিল। আমরা বিশ্ব শান্তির পক্ষে। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কারগিলে সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে দীপাবলি উদযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে ভারতের বিভিন্ন সামরিক স্থাপনায় দীপাবলি উদযাপন করছেন নরেন্দ্র মোদি।

সৈন্যদের সাহসিকতার প্রশংসা করে নরেন্দ্র মোদি বলেন বলেন, ভারতের সামরিক বাহিনীর সৈন্যদের নিজ পরিবার।  সৈন্যদের ছাড়া ভালো দীপাবলি উদযাপন করা যায় না। পাকিস্তানের সঙ্গে এমন কোনও যুদ্ধ নেই, যেখানে কার্গিল জয়ের পতাকা উত্তোলন করা হয়নি। আপনাদের মাঝেই আমার দীপাবলির মাধুর্য এবং ঔজ্জ্বল্য।’ সৈন্যদের সাহসিকতার প্রশংসা করে মোদি বলেন, দ্রাস, বাটালিক ও টাইগার হিল সৈন্যদের অসামান্য সাহসিকতার সাক্ষী হয়ে আছে। কারগিলে আমাদের সৈন্যরা সন্ত্রাস দমন করেছে। আমি এই ঘটনার সাক্ষী।

তিনি আরো বলেন, ভারত এখন বিশ্বজুড়ে সম্মানিত। আপনারা আমাদের সীমান্ত রক্ষা করেন। আমরা শত্রুদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করি। যদি আমাদের চ্যালেঞ্জ জানানো হয়, সেক্ষেত্রে আমাদের সশস্ত্র বাহিনী জানে কীভাবে শত্রুকে তাদের নিজস্ব ভাষায় যথাযথ জবাব দিতে হয়। আমাদের তিন প্রতিরক্ষা বাহিনী— সেনা, নৌ এবং বিমান বাহিনী আমদানি করা সরঞ্জামের ওপর তাদের নির্ভরতা কমাতে ব্যবস্থা নিয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, সীমান্ত সুরক্ষিত থাকলেই কেবল দেশ সুরক্ষিত হয় থাকে এবং অর্থনীতি শক্তিশালী হয়। গত সাত-আট বছরে ভারতের অর্থনীতি বিশ্বে দশম থেকে পঞ্চম স্থানে পৌঁছেছে। যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে ভারতীয় পতাকা সেখানে আটকে থাকা নাগরিকদের জন্য একটি সুরক্ষা ঢাল হয়ে উঠেছিল। অপশাসন দেশের উন্নয়নের সম্ভাবনা সীমিত করেছে। দেশ আজ দুর্নীতির বিরুদ্ধে সিদ্ধান্তমূলক যুদ্ধে লড়াই করছে। দুর্নীতিবাজ যতই শক্তিশালী হোক না কেন, পালাতে পারবে না, বাঁচতেও পারবে না। অপশাসন দীর্ঘ সময়ের জন্য দেশের সম্ভাবনা সীমিত করেছে এবং আমাদের উন্নয়নের পথে বাধা সৃষ্টি করেছে। সেনাবাহিনীতে আমাদের মেয়েদের আগমনের সাথে সাথে আমাদের শক্তিও বৃদ্ধি পাচ্ছে।