| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আয়েশা আল মনসুরি আমিরাতের প্রথম মহিলা বাণিজ্যিক পাইলট


আয়েশা আল মনসুরি আমিরাতের প্রথম মহিলা বাণিজ্যিক পাইলট


আবু সুফিয়ান নাসিম     30 August, 2022     01:05 PM    


ইত্তিহাদ এয়ারওয়েজের পাইলট আয়েশা আল মানসুরি (৩৩) সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহিলা বাণিজ্যিক পাইলট হয়েছেন। তিনি ২৮ আগস্ট তার নিয়মিত 'ফ্লাইং ডিউটি' শুরু করেন। তিনি দীর্ঘদিন যাবৎ এ্যামিরেটস ন্যাশনাল ইত্তিহাদ এয়ারওয়েজের সঙ্গে কাজ করছেন। ২০০৭ সালে তিনি এয়ারলাইন্সে যোগ দেন। এখন এয়ারলাইন্স আল মানসুরিকে এমিরেটসের প্রথম মহিলা ক্যাপ্টেন পাইলট হিসেবে নিয়োগ দিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের নারী দিবস উদযাপনের কয়েকদিন আগে তাকে এই উপাধি দেওয়া হয়। এই দিবসটি পালনের উদ্দেশ্য নারীর ক্ষমতায়ন। 

আনন্দ প্রকাশ করে ক্যাপ্টেন আয়েশা আল মনসুরি বলেন, তিনি এই সম্মানের জন্য খুবই খুশি। ইত্তিহাদ এয়ারওয়েজের সাথে তার ক্যারিয়ার শুরু করার সুযোগ নিজেকে তিনি ভাগ্যবান মনে করছেন। একজন ক্যাডেট পাইলট হিসেবে ইত্তিহাদে যোগদানের সুযোগের জন্যও আমি কৃতজ্ঞ। ইত্তিহাদ এয়ারওয়েজের সাথে আমার ক্যারিয়ার অনেক বছর ধরে বিস্তৃত। আমি আমার প্রশিক্ষকদের কাছে তাদের ব্যতিক্রমী সহায়তা এবং আমার প্রশিক্ষণের সময় আমাকে যে নির্দেশনা দিয়েছিলেন তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই প্রশিক্ষণ ও নির্দেশনার ফলে আমি এখন ক্যাপ্টেন পাইলট পদে উন্নীত হয়েছি। এটা আমার জন্য গর্বের বিষয় যে একজন আমিরাতি নারী হিসেবে আমি এখন ক্যাপ্টেন হিসেবে বাণিজ্যিক ফ্লাইটে যাবো। আশা করি আমি তরুণ আমিরাতি মেয়েদের জন্য অনুপ্রেরণার উৎস হতে পারব।

ইত্তিহাদ এয়ারওয়েজের ব্রিফিং সেন্টারে একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যাতে পাইলটের পরিবারের সদস্যরা এবং তার সহযোগী পাইলটরা অংশ নেন।  অনুষ্ঠান চলাকালীন, জানা গেছে, আয়েশা আল মনসুরি পনের বছর আগে ব্যাচে উপস্থিত হওয়া মাত্র দুজন মহিলার একজন ছিলেন। ২০১০ সালে, তিনি তার স্নাতক শেষ করেন এবং প্রথম আন্তর্জাতিক ফ্লাইট হিসাবে একটি এয়ারবাস নিয়ে জর্ডানের রাজধানী আম্মানে পৌঁছেন। তারপর আলমানসুরি পরবর্তী র‍্যাঙ্ক পেয়েছিলেন। তিনি সুপার জাম্বো প্যাসেঞ্জার প্লেন ওড়ানোর জন্য প্রথম আমিরাতি মহিলা হওয়ার গৌরবও পেয়েছিলেন। এই সময়ের মধ্যে, আয়েশা আল মনসুরি একজন ক্যাপ্টেন হওয়ার জন্য ইত্তিহাদ এয়ারওয়েজের সমস্ত ধাপ অতিক্রম করেছিলেন এবং অবশেষে তিনি প্রথম ক্যাপ্টেন এবং একজন বাণিজ্যিক পাইলট হয়েছিলেন।


সূত্র : সিয়াসত ও আল আরাবিয়া