| |
               

মূল পাতা জাতীয় ৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান


৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান


রহমত ডেস্ক     17 July, 2022     10:19 PM    


৩ দিনের সফরে আগামীকাল বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। তিনি বাংলাদেশে সোমবার থেকে বুধবার পর্যন্ত অবস্থান করবেন। সফরের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি (গণমাধ্যম) দেবব্রত পাল।

গত ৩০ এপ্রিল ভারতের ২৯তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি বাংলাদেশে তার প্রথম সফর। সংশ্লিষ্টরা বলছেন ভারতীয় সেনাপ্রধানের বাংলাদেশ সফরে দুই দেশের সামরিক সহযোগিতার ক্ষেত্রে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে।

ইউএনবি সূত্রে জানা যায়, ভারতের সেনাপ্রধান বাংলাদেশ সফরকালে প্রথম দিন সোমবার ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন শিখা অনির্বাণে। একই দিনে তিনি নিরাপত্তা প্রতিষ্ঠানের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে একাধিক মিটিং এবং প্রতিরক্ষা বিষয়ে মতবিনিময় করবেন বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো অব ইন্ডিয়া (পিআইবি)। সফরের প্রথম দিনেই তিনি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।

দ্বিতীয় দিনে, রাজধানীর মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের শিক্ষার্থী ও ফ্যাকাল্টিদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট এন্ড অপারেশন ট্রেনিং মেম্বারদের সাথে মতবিনিময় করবেন। একইসাথে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরও তিনি পরিদর্শন করবেন।