| |
               

মূল পাতা ইসলাম মিনার পথে হজযাত্রীরা


মিনার পথে হজযাত্রীরা


ইসলাম ডেস্ক     06 July, 2022     03:54 PM    


পবিত্র হজ পালন করতে ধর্মপ্রাণ মুসলমানেরা আজ (০৬ জুলাই) বুধবার থেকে মিনার উদ্দেশে রওনা হবেন। আগামীকাল বৃহস্পতিবার সূর্যোদয় থেকে মিনায় অবস্থানের মধ্য দিয়ে শুরু হবে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। হজের অংশ হিসেবে তাঁরা পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা, মক্কা ও মিনায় অবস্থান করবেন।

মক্কার মসজিদুল হারাম থেকে প্রায় আট কিলোমিটার দূরে মিনা। হজযাত্রীরা বাস ও নানা মাধ্যমে যাবেন সেখানে।

সৌদি আরবের স্থানীয় সময় ৯ জিলহজ (বাংলাদেশ সময় শুক্রবার) আরাফাতের ময়দানে দেওয়া হবে খুতবা।  এই আরাফাতের ময়দানে দাঁড়িয়ে মহানবী হযরত মুহাম্মদ সাল্লল্লাহু আলিহি ওয়া সাল্লাম তার বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। ঘোষণা দিয়েছিলেন ইসলামের পূর্ণতা। 

বাংলাদেশসহ বিশ্বের দেড় শতাধিক দেশের দশ লক্ষাধিক মানুষের গন্তব্য এখন মিনার দিকে। এ উপলক্ষ্যে বাংলাদেশের হজযাত্রীরাও গুছিয়ে নিয়েছেন নিজেদের।

বাংলাদেশ থেকে হজ করতে যাওয়া এক হজযাত্রী বলেন, “আলহামদুলিল্লাহ, হজের উদ্দেশে মিনায় রওনা দিচ্ছি। আল্লাহ রাব্বুল আ’লামিনের কাছে শুকরিয়া—আমরা এ পর্যন্ত এসেছি।”

 করোনার এই কঠিন সময়ে হজযাত্রীরা আল্লাহর কাছে সব রকম বিপদ থেকে মুক্তি, মুসলিম জাহানের শান্তির জন্য প্রার্থনা করবেন মহান আল্লাহর দরবারে। মিনা থেকে আরাফাতের ময়দানের দূরত্ব ৭ বা ৮ কিলোমিটার। দিনভর ইবাদতে সময় কাটাবেন সেখানে। যোহর ও আছরের নামাজ একত্রে আদায় করবেন ঐতিহাসিক নামিরা মসজিদে। সেখানে নামাজের আগে খুৎবা দেয়া হবে। এরপর সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করে হজযাত্রীরা আল্লাহর দরবারে মুনাজাত করে কান্নাকাটি করে সময় কাটাবেন। সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই ময়দান ত্যাগ শুরু করবেন।

আরাফাতের ময়দান থেকে ফেরার পথে মুজদালিফায় রাত যাপন করে সৌদি আরবের স্থানীয় সময় ১০ জিলহজ সকালে আবার মিনার তাঁবুতে ফিরবেন। সেখান থেকে গিয়েই জামারাহ’তে শয়তানের প্রতি প্রতীকী পাথর নিক্ষেপ করবেন। পশু কোরবানি করবেন এবং তাওয়াফে জিয়ারাহ, সাফা মারওয়া সাঈ করে আবার মিনার তাঁবুতে ফিরে আসবেন। পরের দুই দিনও একইভাবে মিনার তাঁবু থেকে গিয়ে জামারায় পাথর নিক্ষেপ করবেন। ১২ অথবা ১৩ জিলহজ পাথর নিক্ষেপ শেষ করে হাজীরা মিনার তাঁবু ত্যাগ করে হজের কর্তব্যের সমাপ্তি ঘটাবেন। এরপর মক্কা ত্যাগ করার আগে বিদায়ী তওয়াফ করে যে যার অবস্থানে চলে যাবেন।