| |
               

মূল পাতা রাজনীতি ড. জাফর ইকবালকে বিএনপি নেতার চ্যালেঞ্জ


ড. জাফর ইকবালকে বিএনপি নেতার চ্যালেঞ্জ


রহমত ডেস্ক     27 May, 2022     07:24 AM    


ইভিএম ইস্যুতে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে চ্যালেঞ্জ জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, ইভিএমের প্রোগ্রাম ম্যানুপুলেট (প্রভাবিত) করা সম্ভব। তাই নির্বাচন আঙুলের ছাপ ও সিল দিয়েই হতে হবে।

বৃহস্পতিবার ( ২৬ মে) বিকেলে সিলেটের বন্যাকবলিত কোম্পানীগঞ্জ উপজেলার ইছাকলস ইউনিয়নের পুটামারা বাজারে জেলা বিএনপি আয়োজিত ত্রাণসামগ্রী বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে বুধবার (২৫ মে) ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) স্বচ্ছতা নিয়ে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগতভাবে ইভিএম ভার্চুয়ালি ম্যানুপুলেট (প্রভাবিত) করা অসম্ভব। ইভিএমের ভেতরে আইসিগুলো যেভাবে বসানো আছে, সেখানে ভেতরে ঢুকে ম্যানুপুলেট করা ভার্চুয়ালি অসম্ভব। বিষয়টি কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ব্যাপার বা তাদের রাজনৈতিক ব্যাপার। আমি টেকনিক্যাল জিনিসটা বলছি। টেকনিক্যাল পয়েন্ট থেকে এর ভেতরে ম্যানিপুলেট করা অসম্ভব।

জাফর ইকবালের এই বক্তব্যকে চ্যালেঞ্জ করেন বিএনপির সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু। ইভিএমের প্রোগ্রাম ম্যানুপুলেট করা সম্ভব বলে জানান তিনি।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টুকু বলেন, আকস্মিক বন্যায় সিলেটের মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিএনপি মানুষের জন্য রাজনীতি করে, তাই জনগণের দুঃখ-দুর্দশায় জনতার পাশে থাকে। সিলেটের বন্যার্ত মানুষের দুঃখ আমরা অনুভব করতে পারি। তাই দেশনায়ক তারেক রহমানের নির্দেশে আপনাদের পাশে সাধ্যমতো সহযোগিতা নিয়ে দাঁড়িয়েছি।