| |
               

মূল পাতা জাতীয় সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর, বললেন বাণিজ্যমন্ত্রী


সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর, বললেন বাণিজ্যমন্ত্রী


রহমত ডেস্ক     18 May, 2022     06:29 PM    


সয়াবিনের বিকল্প হিসেবে রাইস ব্র্যান ও সরিষা উৎপাদন বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়ে  বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর। দেশে এখন রাইস ব্র্যান ৫০ থেকে ৬০ হাজার টন উৎপাদন হয়। এটিকে সাত লাখ টনে নিয়ে যাওয়া সম্ভব। সেটি করতে পারলে মোট চাহিদার ২৫ শতাংশ পূরণ করা সম্ভব হবে। তা ছাড়া সয়াবিনের চেয়ে রাইস ব্র্যান ভালো। সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর।

বুধবার (১৮ মে) সচিবালয়ে দ্রব্যমূল্য পর্যালোচনা-সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

রাইস ব্র্যান তেলের উৎপাদন বাড়ানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশে সাত লাখ টন রাইস ব্র্যান তেল উৎপাদন সম্ভব। তাই আমদানির ওপর নির্ভরশীল না থেকে সরকার রাইস ব্র্যান তেলের উৎপাদনের দিকে নজর দিচ্ছে। সেটা হলে ২৫ শতাংশ তেলের চাহিদা পূরণ সম্ভব হবে।
 
এদিকে ভারতের গম রফতানি বন্ধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারত গম রফতানি বন্ধ করলেও সরকারি পর্যায়ে আমদানি বন্ধ হয়নি। তাছাড়া প্রতিবেশী দেশ হিসেবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা যাবে। তাদের রফতানি বন্ধের প্রভাব বাংলাদেশে পড়বে না।

পেঁয়াজ আমদানি বন্ধ থাকা প্রসঙ্গে মন্ত্রী জানান, পেঁয়াজের দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি। পেঁয়াজের সংকটের আশঙ্কা নেই।
 
মন্ত্রী বলেন, পুরনো চালের শেষ সময় এবং নতুন চালের আগমনের সন্ধিক্ষণে অতিবৃষ্টির কারণে মিলারদের চাতাল চালু রাখা সম্ভব না হাওয়ায় বর্তমানে চালের দাম বেড়েছে। এ অবস্থায় চালের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার।