| |
               

মূল পাতা রাজনীতি অবিলম্বে ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি


অবিলম্বে ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি


রহমত ডেস্ক     01 May, 2022     09:34 PM    


অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে একই সঙ্গে শ্রম আইন ও বিধিমালা সংশোধন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার এবং কারখানাভিত্তিক রেশনিং চালুর দাবিও জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।।

আজ (১ মে) রবিবার পুরানা পল্টনে অবস্থিত মুক্তি ভবনের সামনে আয়োজিত সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্ট টিইউসির সভাপতি মন্টু ঘোষ, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা মনজুরুল আহসান খান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র প্রাক্তন সভাপতি জননেতা মুজাহিদুল ইসলাম সেলিম, সিবিপির সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স, গার্মেন্ট টিইউসি’র উপদেষ্টা আব্দুল্লাহ ক্বাফি রতন, কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীন, সাধারণ সম্পাদক জলি তালুকদার, প্রাক্তন সভাপতি ইদ্রিস আলী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পৃথিবী একটি বৈশ্বিক মহামারির অভিঘাত সামলে উঠছে। কোভিড মহামারি শাসক ও শোষকদের জুলুমের চেহারা আমাদের সামনে উন্মোচিত করেছে। শ্রমিকরা বছরে দুই বার নিজ বাড়িতে স্বজনদের কাছে ফেরার সুযোগ পায়। ঈদের আগে ও পরে সাপ্তাহিক ছুটির দিনে জেনারেল ডিউটি করে শ্রমিকদের ঈদের ছুটি অর্জন করতে হয়। তবুও ছুটিতে যাওয়ার সময় শ্রমিকরা পূর্ণাঙ্গ উৎসব বোনাস পায় না। তাদের মজুরি বকেয়া থাকে। এবার তার ব্যত্যয় ঘটেনি। নেতৃবৃন্দ অভিযোগ করেন সহস্রাধিক কারখানা শ্রমিকের পাওনা পরিশোধ না করেই ঈদের বন্ধ ঘোষণা করেছে।

বক্তারা বলেন, মালিকদের পক্ষ নিয়ে আগেভাগেই শ্রম প্রতিমন্ত্রী ঈদের আগে অর্ধেক বেতন পরিশোধের ঘোষণা এই দুর্মূল্যের বাজারে শ্রমিকদের ঈদ আনন্দ মাটি করেছে। মালিকরা সরকারি ঘোষণায় উৎসাহিত হয়ে পাওনা বকেয়া রেখেই ঈদের ছুটি ঘোষণা করেছে। সারা পৃথিবীতে মালিক শ্রেণি শ্রমিক শোষণের হাতিয়ার হিসেবে নয়া উদারনীতিবাদকে ব্যবহার করছে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। একদিকে মুনাফার চাপে শ্রমিককে চরম স্বাস্থ্য ঝুঁকি, এমনকি মৃত্যু ঝুঁকিতে ফেলা হচ্ছে, অন্যদিকে মজুরি শোষণের হার দিন দিন ক্রামাগত বৃদ্ধি পাচ্ছে। বর্তমান বাজার পরিস্থিতিতে ৮ হাজার টাকা মজুরি পেয়ে শ্রমিকের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়। সরকার অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম বেসিক মজুরি ২০ হাজার টাকা ঘোষণা না করলে অতীতের মতোই শ্রমিক বিদ্রোহের মুখে সরকার ও মালিকদের পড়তে হবে।