| |
               

মূল পাতা জাতীয় নিউমার্কেট এলাকায় তাণ্ডব: শিক্ষার্থীদের ১০ দফা দাবি


নিউমার্কেট এলাকায় তাণ্ডব: শিক্ষার্থীদের ১০ দফা দাবি


রহমত ডেস্ক     20 April, 2022     04:29 AM    


রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যকার তাণ্ডবের পর সংবাদ সম্মেলন করেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। বুধবার (২০ এপ্রিল) রাতে ঢাকা কলেজের শহীদ আ ন ম নজীব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে তারা এ সংবাদ সম্মেলন করে। এ সময় তারা ছয় জনের নাম উল্লেখ করে তাদের গ্রেফতার দাবি করে।

বুধবার (২০ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে ঢাকা কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দশ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, নিউমার্কেটের ব্যবসায়ীরা নিজেদের অভ্যন্তরীণ কোন্দলের ঘটনায় ঢাকা কলেজের দুই শিক্ষার্থীকে ছুরিকাঘাত করে আহত করেছে, এমন খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন শুরু করেন। কিন্তু সেখানে হামলা করেন ব্যবসায়ীরা।

সোমবার (১৮ এপ্রিল) রাতেই শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে গেলেও মঙ্গলবার (১৯ এপ্রিল) ফের ব্যবসায়ীরা শিক্ষার্থীদের ওপর হামলা করেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের। পুরো ঘটনায় পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ ছিল অভিযোগ করে তিন পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারসহ দশ দফা দাবি জানান শিক্ষার্থীরা। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। 

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- 
১. শিক্ষার্থীদের ওপর ন্যাক্করজনক হামলার উসকানিদাতা, ইন্ধনদাতা ও হামলাকারীদের তদন্ত সাপেক্ষে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. আহত সকল শিক্ষার্থীদের চিকিৎসার সকল ধরনের দায়ভার নিউমার্কেট ব্যবসায়ী সমিতি ও আইনশৃঙ্খলাবাহিনীকে নিতে হবে।

৩. হকারদের হামলায় নিহত পথচারি নাহিদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

৪. রোগী বহনকারী অ্যাম্বুলেন্সের ওপর হামলাকারীদের ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে।

৫. দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর ডিসি, এডিসি ও নিউমার্কেট থানার ওসিকে প্রত্যাহারের পাশাপাশি পুলিশ প্রশাসনকে কলেজ প্রশাসনের কাছে ক্ষমা চাইতে হবে।

৬. প্রতিটি মার্কেট ও দোকানে সিসিটিভি স্থাপন করতে হবে।

৭. প্রতিটি মার্কেটে কর্মকর্তা ও কর্মচারিদের জন্য আচরণবিধি প্রণয়ন ও তার সুষ্ঠু বাস্তবায়ন করতে হবে।

৮. ফুটপাত দখলমুক্ত, অবৈধ কার পার্কিং উচ্ছেদ ও চাদাবাজি বন্ধ করতে হবে।

৯. নারীদের যৌন হয়রানি এবং সাধারণ ক্রেতাদের হয়রানি বন্ধে একটি বিশেষ মনিটরিং সেল গঠন করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

১০. চন্দ্রিমা সুপার মার্কেট ও নিউ সুপার মাকের্ট ঢাকা কলেজের সম্পদ। এগুলোর লিজ বাতিল করে ফিরিয়ে দিতে হবে।