| |
               

মূল পাতা আন্তর্জাতিক মহারাষ্ট্রে মসজিদ থেকে লাউডস্পিকার সরানোর আলটিমেটাম


মহারাষ্ট্রে মসজিদ থেকে লাউডস্পিকার সরানোর আলটিমেটাম


আন্তর্জাতিক ডেস্ক     13 April, 2022     07:16 PM    


ভারতের মহারাষ্ট্রের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র (এমএনএস) প্রধান রাজ ঠাকরে রাজ্যের মসজিদগুলো থেকে লাউডস্পিকার সরানোর জন্য ৩ মে পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন।

বুধবার (১৩ এপ্রিল) এনডিটিভি হিন্দি ওয়েবসাইট সূত্রে প্রকাশ, রাজ ঠাকরে রাজ্য সরকারকে আল্টিমেটাম দিয়ে বলেছেন, যদি ৩ মে’র মধ্যে মসজিদ থেকে লাউডস্পিকারগুলো না সরানো হয়, তাহলে সারা দেশে মসজিদের সামনে ‘হনুমান চালিসা’ বাজানো হবে।   

‘এমএনএস’ প্রধান রাজ ঠাকরে আগেই মসজিদ থেকে লাউডস্পিকার অপসারণের দাবি  জানিয়েছিলেন। এবার ফের মসজিদের লাউডস্পিকার অপসারণের দাবি পুনর্ব্যক্ত করেছেন। মঙ্গলবার থানেতে আয়োজিত একটি সভায় রাজ ঠাকরে বলেন, আমি রাজ্য সরকারকে স্পষ্টভাবে বলতে চাই, আমি এই ইস্যু থেকে পিছপা হব না, আপনারা যা করতে চান তা করুন।    

রাজ ঠাকরে বলেন, সেই ধর্ম কী যা অন্য ধর্মকে কষ্ট দেয়। আমরা স্বরাষ্ট্র দফতরকে বলতে চাই, আমরা দাঙ্গা চাই না। ৩ মে’র মধ্যে সব মসজিদ থেকে লাউডস্পিকার সরিয়ে ফেলুন, আমাদের পক্ষ থেকে কোনো সমস্যা হবে না। রাজ ঠাকরে প্রধানমন্ত্রী মোদীর উদ্দেশ্যে দেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করারও দাবি জানিয়েছেন। এর পাশাপাশি দেশে ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ’ আইন বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথাও  বলেছেন রাজ ঠাকরে।     

এ দিকে, মসজিদে লাউডস্পিকারের মাধ্যমে আজান বিতর্ক এবার গোয়াতেও পৌঁছেছে। গতকাল মঙ্গলবার গোয়ার একটি হিন্দুত্ববাদী গোষ্ঠী আজানের জন্য মসজিদে লাউডস্পিকার ব্যবহার বন্ধের দাবি জানিয়েছে। এ জন্য বিজেপি সরকারকে প্রশাসনিক আদেশ কার্যকর করার আহ্বান জানানো হয়েছে।

গোয়ায়, ‘হিন্দু জনজাগৃতি সমিতি’র একটি প্রতিনিধি দল মঙ্গলবার উত্তর গোয়ার জেলা ম্যাজিস্ট্রেট মামু হেগের সাথে দেখা করে এ সংক্রান্ত একটি স্মারকলিপি জমা  দিয়েছে।  

হিন্দুত্ববাদী ওই গোষ্ঠীটি বলেছে, মসজিদ থেকে আজানের উচ্চ শব্দের কারণে ধর্ম নির্বিশেষে সবাই জোরে নামাজ শুনতে বাধ্য হচ্ছে। এটা ধর্মীয় স্বাধীনতা নয়। এই নীতি ব্যবহার করে, অন্য সব ধর্মের (অনুসারীরা) যদি তাদের নিজ নিজ ধর্মীয় স্থানে লাউডস্পিকার স্থাপন করা শুরু করে, তবে এটি একটি বড় সমস্যা হবে।

-পার্সটুডে