| |
               

মূল পাতা জাতীয় 'জিয়াউর রহমান বাংলাদেশকে ধ্বংসস্তূপ থেকে টেনে তুলেছিলেন'


'জিয়াউর রহমান বাংলাদেশকে ধ্বংসস্তূপ থেকে টেনে তুলেছিলেন'


রহমত ডেস্ক     29 March, 2022     04:41 PM    


বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাংলাদেশকে বাকশালের ধ্বংসস্তূপ থেকে টেনে তুলেছিলেন উল্লেখ করে  দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জিয়াউর রহমান মানুষকে নতুন পরিচিতি দিয়েছিলেন। বাংলাদেশের জাতীয়তাবাদ শুধু একটি দর্শন নয়, এটা আমাদের অস্তিত্বের দর্শন। আমরা বাঙালি জাতীয়তাবাদের কথা বলি না, আমরা অন্য কোনো জাতীয়তার কথা বলি না। আমরা বলি, আমাদের নেতা যে পথ দেখিয়েছেন, বাংলাদেশের জাতীয়তাবাদ। এখানে শুধু বাঙালি বাস করে না। অন্য ভাষাভাষির মানুষ, অন্যান্য ধর্মের মানুষ বাস করে। আমাদের চিন্তা-ভাবনা আলাদা।

মঙ্গলবার (২৮ মার্চ) সিলেট জেলা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলন ও কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, আমাদের দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, তিনি শুধুমাত্র একজন লে. জেনারেল ছিলেন না। তিনি হচ্ছেন সেই ব্যক্তি, সেই মহাপুরুষ যিনি ১৯৭১ সালে স্বাধীনতার সংগ্রামের সময় যখন সমগ্র জাতি দিশেহারা ছিল, যখন রাজনৈতিক নেতৃত্ব সম্পূর্ণ ব্যর্থ হয়েছিল, যাদের স্বাধীনতার ঘোষণা দেওয়ার কথা ছিল তারা স্বাধীনতার ঘোষণা না করে পাকিস্তানের কাছে আত্মসমর্পণ করেছিলেন অথবা ভারতে পালিয়ে গিয়েছিলেন, সেই সময় মেজর জিয়াউর রহমানের কণ্ঠে ভেসে উঠেছিল স্বাধীনতার ঘোষণা। যার ঘোষণার মধ্য দিয়ে অনুপ্রাণিত হয়ে আমরা যুদ্ধে যোগ দিয়েছিলাম।

তিনি আরও বলেন, দেশের প্রায় সব দেশপ্রেমিক রাজনৈতিক দলগুলোকে একত্রিত করে একটি জাতীয় ঐক্য গড়ে তুলেছিলেন। সেই মুহূর্তে সেটাই ছিল সবচেয়ে বড় প্রয়োজন। সেটা তিনি করেছিলেন বাংলাদেশকে রক্ষা করার জন্য। সেই সময় বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত একটি লেখার মধ্যে লিখেছেন, যদি ১৯৭৫ সালে জিয়াউর রহমান নিহত হতেন তাহলে এই বাংলাদেশের ভাগ্যে কী ঘটতো বলা খুব মুশকিল। হয়তো এটা আফগানিস্তানের মতো ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতো।