| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আজ থেকে আযাদ দ্বীনী এদারার কেন্দ্রীয় পরীক্ষা শুরু


পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন আযাদ দ্বীনী এদারার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী

আজ থেকে আযাদ দ্বীনী এদারার কেন্দ্রীয় পরীক্ষা শুরু


জামিল আহমদ     23 March, 2022     01:19 PM    


সিলেটের প্রাচীনতম কওমী মাদরাসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারা তালীম বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষা আজ (২৩ মার্চ) বুধবার থেকে শুরু হয়েছে।আগামী (৩১ মার্চ) বৃহস্পতিবার পর্যন্ত চলবে। তবে ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পরীক্ষা বন্ধ থাকবে। পরীক্ষার সময়সূচি প্রতিদিন সকাল ৯.৩০টা থেকে ১টা পর্যন্ত। এবারের পরীক্ষা ১৬৯৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১১৯১০ জন। আর ছাত্রী সংখ্যা ৪৭৫২ জন।

আযাদ দ্বীনী এদারার নায়েবে নাজেমে ইমতেহান মাওলানা সৈয়দ আবদুর রহমান রহমত টোয়েন্টিফোর ডটকমকে জানান,  আযাদ দ্বীনী এদারা তালীম বাংলাদেশের অধীনে ১০৫টি কেন্দ্রে একযোগে প্রায় ৯৩১টি কওমি মাদরাসার শিক্ষার্থী নুরানী, হিফজ ও কিতাব বিভাগের ইবতেদায়ী, মুতাওয়াসসিতাহ, সানাবিয়া আম্মাহ, সানাবিয়া উলইয়া, ফযীলত জামাতের পরীক্ষায় অংশগ্রহণ করছে। কেন্দ্রগুলো পরিচালনার দায়িত্বে রয়েছেন প্রায় ৫৫০ পরীক্ষক। প্রতি কেন্দ্রে ৫ জনে করে পরীক্ষক। বড় কেন্দ্রে ১৫ পরীক্ষক রয়েছেন।

তিনি আরো জানান, এবারের পরীক্ষা ১৬৯৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১১৯১০ জন। আর ছাত্রী সংখ্যা ৪৭৫২ জন। ফযীলত জামাতের পরিক্ষার্থী সংখ্যা ১৯৩৪ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১০৯৭ জন। আর ছাত্রী সংখ্যা ৮৩৭ জন। সানাবিয়া উলইয়া জামাতের পরিক্ষার্থী সংখ্যা ১৭০৬ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১০৫৬ জন। আর ছাত্রী সংখ্যা ৬৫০জন। সানাবিয়া আম্মাহ জামাতের পরিক্ষার্থী সংখ্যা ১০৮৯ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১০৮৯ জন। মুতাওয়াসসিতাহ জামাতের পরিক্ষার্থী সংখ্যা ২৪১০ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১৪২৮ জন। আর ছাত্রী সংখ্যা ৯৮২ জন। ইবতেদায়ী জামাতের পরিক্ষার্থী সংখ্যা ১৭০৬ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ৩০৬৮ জন। আর ছাত্রী সংখ্যা ১৪২৯ জন। ইবতেদায়ী জামাতের পরিক্ষার্থী সংখ্যা ১৭০৬ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ৩০৬৮ জন। আর ছাত্রী সংখ্যা ১৪২৯ জন। নূরানী বিভাগের পরিক্ষার্থী সংখ্যা ৩৬২৯  জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ২৭৭৫ জন। আর ছাত্রী সংখ্যা ৮৫৪ জন। হিফজুল কুরআন বিভাগের পরিক্ষার্থী সংখ্যা ১৩৯৭ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা হলো ১৩৯৭ জন।

এদিকে চলমান কেন্দ্রীয় পরীক্ষা কার্যক্রম সার্বিক তদারকির জন্য ৭ সদস্যের মনিটরিং সেল নিয়োজিত রয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ীর নেতৃত্বে সেলের অন্যান্য সদস্যগণ হলেন, মহাসচিব মাওলানা আব্দুল বছির, সহকারী মহাসচিব মাওলানা এনামুল হক বহরগ্রামী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইউসুফ খাদিমানী ও মাওলানা সৈয়দ আব্দুর রহমান, নির্বাহী সদস্য মাওলানা হাফিজ আহমদ কবীর ও মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী। মনিটরিং সেলের সদস্যগণ প্রতিদিন পরীক্ষা চলাকালীন সময়ে বোর্ডের অফিসে অবস্থান করবেন। পাশাপাশি সময়ে সময়ে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলো পরিদর্শন করবেন। পরীক্ষার বাকি কার্যক্রম সুষ্ঠু এবং সুন্দরভাবে সমাপ্ত করতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী।