| |
               

মূল পাতা রাজনীতি ‘বাংলাদেশ ও সৌদিআরব ভ্রাতৃপ্রতিম মুসলিম প্রধান দেশ’


‘বাংলাদেশ ও সৌদিআরব ভ্রাতৃপ্রতিম মুসলিম প্রধান দেশ’


রহমত ডেস্ক     18 March, 2022     10:31 PM    


সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সাম্প্রতিক বাংলাদেশ সফরকে উভয় দেশের মধ্যে সৌর্হার্দ্যপূর্ণ সম্পর্ক উন্নয়নে ইতিবাচক পদক্ষেপ আখ্যায়িত করে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ বলেছেন, বাংলাদেশ ও সৌদি আরব ভ্রাতৃপ্রতিম মুসলিম প্রধান দেশ। দুই দেশের মধ্যে ভৌগোলিক দূরত্ব থাকলেও মুসলিম হওয়ায় পূর্ব থেকেই এক ধরনের আত্মিক যোগাযোগ রয়েছে। আজ (১৮ মার্চ) শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি নেতৃদ্বয় এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, বাংলাদেশের বিভিন্ন দুর্যোগে সৌদি সরকার ও জনগণ বাংলাদেশের পাশে দাঁড়িয়েছেন। এছাড়া বাংলাদেশের ২৫ লাখ শ্রমিক সৌদি আরবে কর্মরত রয়েছে।   আমরা মনে করি, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর উভয় দেশের মধ্যে সৌর্হার্দ্যপূর্ণ সম্পর্ক উন্নয়নে একটি ইতিবাচক পদক্ষেপ। এতে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি দু’দেশের নাগরিকদের মধ্যে ভ্রাতৃত্ববোধ আরো সুদৃঢ় হবে। সৌদি পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দুটি সমঝোতা স্মারক চুক্তি হয়েছে।

তারা বলেন, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বা অন্য কারণে বাংলাদেশের জ্বালানি তেলের সরবরাহ স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ ও বাংলাদেশি হজ যাত্রীদের জন্য ভিসা ক্লিয়ারেন্সের শতভাগ কার্যক্রম ঢাকায় সম্পন্ন করার বিষয়ে আশ্বাস দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও তিনি কেরানীগঞ্জের বসিলায় আরবি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, যা বাংলাদেশে আরবী ভাষা শিক্ষার্থীদের জন্য একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

তারা আরো বলেন, সৌদি আরব একটি প্রভাবশালী আরব রাষ্ট্র। প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মভূমি, পবিত্র কাবা শরীফ ও মসজিদে নববী সেখানে হওয়ায় বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর কাছেও রাষ্ট্রটির মর্যাদা ও গ্রহণযোগ্যতা বেশি। তাই বাংলাদেশের উচিৎ পাশ্চাত্য রাষ্ট্রগুলোর চেয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের রাষ্ট্রগুলোর সাথে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে আরো বেশি মনোযোগী হওয়া। এতে বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতির পাশাপাশি মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থানেরও বৃহৎ পরিবেশ তৈরি হবে।