| |
               

মূল পাতা আন্তর্জাতিক কারাগারে ৬০৫ বন্দীর পবিত্র কুরআন হিফজ


কারাগারে ৬০৫ বন্দীর পবিত্র কুরআন হিফজ


আন্তর্জাতিক ডেস্ক     15 January, 2022     03:00 PM    


বন্দীদের পবিত্র কুরআন শিখতে এবং তিলাওয়াত করতে উৎসাহিত করার মাধ্যমে ২০২১ সালে ২৭৫ জন বন্দী পবিত্র কুরআন হিফজ সম্পন্ন করেছে, যেখানে ২০২০ সালে ৩৩৩ জন ন্দী পবিত্র কুরআন হিফজ সম্পন্ন করেছে। এ নিয়ে গত দুই বছরে ৬০৫ বন্দী পবিত্র কুরআন হিফজ সম্পন্ন করেছে।

দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের জেনারেল ডিপার্টমেন্টের পরিচালক মেজর জেনারেল আলি আল শামালি বলেছেন, এই কর্মসূচির উদ্দেশ্য হল বন্দীদের দক্ষতা ও ক্ষমতার বিকাশ ও পুনর্বাসন এবং তাদের ধর্মীয় বিশ্বাসকে শক্তিশালী করা। প্রোগ্রামগুলি বিভিন্ন মনস্তাত্ত্বিক এবং মানসিক সমস্যাও মোকাবেলা করে এবং বন্দীদের মুক্তির পরে ভয় ও দ্বিধা-দ্বন্দের বাধাগুলিকে অপসারণ করতে সহায়তা করে। তারা মূলধারার সমাজে বন্দীদের পুনরায় সংগঠিত করা সহজ করার লক্ষ্যও রাখে।

দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের সাধারণ বিভাগ ২০২১ সালে শিক্ষাগত, ধর্মীয়, খেলাধুলা এবং পেশাদার প্রোগ্রামে ১২২৮ জন বন্দীকে নিযুক্ত করেছে। বন্দীদের শিক্ষাগত ও প্রশিক্ষণ কার্যক্রম বিভাগ চারটি বিভাগ নিয়ে গঠিত: শিক্ষামূলক প্রোগ্রাম বিভাগ, ধর্মীয় অনুষ্ঠান বিভাগ, ক্রীড়া কার্যক্রম বিভাগ এবং পেশাগত প্রশিক্ষণ বিভাগ।

শাস্তিমূলক এবং সংশোধনমূলক সাধারণ বিভাগ বন্দীদের জন্য থ্রি-ডি অ্যানিমেশন, জৈব কৃষি, সংবাদপত্রের কমিকস, মোটর মেকানিক্স, গ্রাফিক ডিজাইন, বাগান এবং ল্যান্ডস্কেপ ডিজাইন, লেজার কাটা এবং খোদাই কৌশল এবং মুখোশ তৈরির ক্ষেত্রে বিভিন্ন ধরণের কোর্স চালু করেছে। শিক্ষা কার্যক্রম বিভাগটি বন্দীদের জন্য বেশ কিছু কোর্স এবং প্রোগ্রামও অফার করে যার মধ্যে রয়েছে, সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগ শিল্প কোর্স, গ্রাফিক ডিজাইন, ফিল্ম মেকিং, ইংরেজি ভাষা, চীনা ভাষা, রাগ ব্যবস্থাপনা, চ্যালেঞ্জ এবং সাফল্যের পথ, এবং সৃজনশীলতা কোর্স ইত্যাদি। বন্দীরা দুবাই শিক্ষাগত অঞ্চল এবং স্থানীয় এবং আন্তর্জাতিক কলেজগুলির সহযোগিতায় বিভিন্ন একাডেমিক স্তরে তাদের শিক্ষা শেষ করে এবং তাদের লাইব্রেরিতে প্রয়োজনীয় সমস্ত বইয়ের সর্বশেষ প্রকাশনা সরবরাহ করে। গত বছর প্রায় ১৭০ জন কয়েদি বৈজ্ঞানিক কোর্স থেকে উপকৃত হয়েছিল, ২০২০ সালে শিক্ষাগত কোর্স থেকে ১৯১ জন উপকৃত হয়েছিল।

ক্রীড়া কার্যক্রম বিভাগটি জিউ-জিতসু, বক্সিং এবং কারাতে সহ মার্শাল আর্টের কোর্স ছাড়াও ফুটবল, হ্যান্ডবল এবং ভলিবল টুর্নামেন্টের মতো বিভিন্ন ক্ষেত্রে সারা বছর টুর্নামেন্ট এবং ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে। এই প্রোগ্রামগুলি গত বছর ৭২৭ বন্দী উপকৃত হয়েছিল। এটি লক্ষণীয় যে, দুবাই পুলিশ দ্বারা চালু করা ২২ দিনের ফিটনেস চ্যালেঞ্জের অংশ হিসাবে বন্দীরা ৫০ মিলিয়ন পদক্ষেপ চ্যালেঞ্জটি সম্পন্ন করেছে। ২০২০ সালে ৮৩ জন, ২০২১ সালে ২২৬ জন বন্দী পেশাদার প্রশিক্ষণ কোর্স এবং কর্মশালা থেকে উপকৃত হয়েছে।