| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ১৯ ডিসেম্বর পাকিস্তানে ওআইসির বৈঠক


১৯ ডিসেম্বর পাকিস্তানে ওআইসির বৈঠক


আন্তর্জাতকি ডেস্ক     05 December, 2021     06:58 PM    


পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, পাকিস্তান ১৯ ডিসেম্বর ইসলামিক সহযোগিতা সংস্থা-ওআইসি পররাষ্ট্র মন্ত্রীদের কাউন্সিলের একটি অধিবেশনের আয়োজন করবে। যেখানে আফগানিস্তানে মানবিক সঙ্কট এবং অর্থনৈতিক সঙ্কট এড়াতে জরুরি সহায়তা এবং সংস্থান সংগ্রহের প্রয়োজনীয়তা তুলে ধরা হবে। যদি আমরা সময়মতো মনোযোগ না দিই, তাহলে আফগানিস্তানের জনসংখ্যার অর্ধেক বা ২ কোটি ২৮ লাখ মানুষ খাদ্য ঘাটতির সম্মুখীন হতে পারে এবং ৩২ লাখ শিশু অপুষ্টির সম্মুখীন হতে পারে। এটি আমাদের এবং বিশ্বের বোঝা উচিত।

শনিবার (৪ ডিসেম্বর০ লাহোরে মিডিয়ার সাথে এসব কথা বলেন। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের বিদেশী বিষয়ক উচ্চ প্রতিনিধি এবং বিশ্বব্যাংকের মতো আন্তর্জাতিক সংস্থা এবং জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোকেও আমন্ত্রণ জানানো হয়েছে যা পুরো প্রক্রিয়াটিতে সহায়তা করতে পারে। জার্মানি, জাপান, কানাডা এবং অস্ট্রেলিয়ার মতো গুরুত্বপূর্ণ দেশগুলোকে ‘আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলার’ লক্ষ্যে আমন্ত্রণ জানানো হবে। সূত্র: ডন।

পরিস্থিতির গুরুত্ব তুলে ধরে কুরেশি বলেন, পাকিস্তান একটি প্রচেষ্টা করেছে এবং আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করার জন্য এগিয়ে গেছে যখন উপলব্ধি করা হয়েছে যে, যদি সময়মতো সুরাহা না করা হয়, তবে পরিস্থিতি ‘আফগানিস্তান, তার প্রতিবেশীদের পাশাপাশি সমগ্র অঞ্চলের’ জন্য মারাত্মক পরিণতি ঘটাবে। আফগানিস্তান অর্থনৈতিক পতনের মুখোমুখি হতে পারে যদি তার জরুরী সম্পদ বর্ধমান চাহিদা মোকাবেলা করার জন্য মুক্তি না দেয়া হয়। আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের এমন একটি অধিবেশন ৪১ বছর পর অনুষ্ঠিত হবে। এর আগে ১৯৮০ সালে প্রথম অনুষ্ঠিত হয়েছিল।