| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তানের পারমাণবিক বোমার জনকের ইন্তেকাল


পাকিস্তানের পারমাণবিক বোমার জনকের ইন্তেকাল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     10 October, 2021     02:19 PM    


না-ফেরার দেশে চলে গেলেন পাকিস্তানের পারমাণবিক বোমার জনক আবদুল কাদের খান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর।

রোববার (১০ অক্টোবর) সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে তিনি মারা যান। খবর ডন ও রেডিও পাকিস্তানের।

রেডিও পাকিস্তান জানায়, আবদুল কাদের খান ইসলামাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ ভোরে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। পরে মৃত্যু হয়।

আবদুল কাদের খান করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন বলে জানায় পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান। সংবাদ সংস্থাটি বলেছে, করোনা শনাক্ত হওয়ার পর গত ২৬ আগস্ট আবদুল কাদের খানকে খান রিসার্চ ল্যাবরেটরিজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে রাওয়ালপিন্ডির একটি সামরিক হাসপাতালে নেওয়া হয়।

জানা যায়, পাকিস্তানে দলমত-নির্বিশেষে তিনি সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি ছিলেন। বেসামরিক সব খেতাবই পেয়েছেন। ভালোবেসে তাকে ‘মহসিন-ই-পাকিস্তান’ বলা হয়।

আবদুল কাদের খান জন্মেছেন ১৯৩৬ সালে ভারতের ভোপালে। ১৯৪৭ সালে দেশভাগের পর তিনি পরিবার নিয়ে পাকিস্তানে চলে যান।

তার মৃত্যুকে পাকিস্তানের জন্য বড় ক্ষতি বলে অভিহিত করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাক। এ ঘটনায় শোক প্রকাশ করে তিনি বলেন, ‘দেশের জন্য তার (আবদুল কাদের খান) অবদানকে পাকিস্তান চিরকাল সম্মান করবে। আমাদের সামরিক সক্ষমতাকে সমৃদ্ধ করার জন্য আবদুল কাদের খানের কাছে আমরা ঋণী।’

/জেআর/