| |
               

মূল পাতা আন্তর্জাতিক চীনের প্রতিষ্ঠাবার্ষিকী / মার্কিন ক্যাপিটল ভবনের সামনে উইঘুরদের বিক্ষোভ


চীনের প্রতিষ্ঠাবার্ষিকী / মার্কিন ক্যাপিটল ভবনের সামনে উইঘুরদের বিক্ষোভ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 October, 2021     12:16 AM    


চীনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে মার্কিন ক্যাপিটল ভবনের সামনে চীনের নির্যাতিত মুসলিম সম্প্রদায় উইঘুররা প্রতিবাদ-বিক্ষোভ করেছে।  

শনিবার (২ অক্টোবর) আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, শুক্রবার মার্কিন ক্যাপিটল ভবনের লিঙ্কন স্মৃতিসৌধের সামনে জড়ো হয়ে তারা বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় বিক্ষোভকারীরা মুসলিম সংখ্যালঘুদের ওপর চীনা নিপীড়নের অবসান চান।

এ সময় বক্তারা সমবেত জনতার উদ্দেশ্যে বক্তব্য দেন। উপস্থিত বক্তাদের মধ্যে মিসৌরি থেকে নির্বাচিত রিপাবলিকান দলের নারী কংগ্রেস সদস্য ভিকি হার্টজলার, নিউইয়র্ক থেকে ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান টম সুজি, রাব্বি জ্যাক মোলিন ও ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশনের ভাইস চেয়ারম্যান নুরি তুর্কেল অন্যতম।

ভিকি হার্টজলার তার বক্তৃতায় বলেন, মার্কিন কোম্পানিগুলো চীনে ব্যবসা করছে। এ সকল কোম্পানিগুলোর একটি নীতি ও নৈতিক বাধ্যবাধকতা আছে যে তাদের কোনো কাঁচামাল উইঘুর এলাকা থেকে আসবে না।

টম সুজি বলেন, তিনি সম্পূর্ণরূপে উইঘুর সমর্থক আর চীনের জাতিগত গণহত্যার বিরোধী।

জাতিসঙ্ঘের দেওয়া তথ্য অনুসারে, কমপক্ষে ১০ লাখ উইঘুরকে জিনজিয়াং প্রদেশে আটক করে রাখা হয়েছে। ওই বন্দিশিবিরগুলোকে ‘বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র’ বা পুনঃশিক্ষণ শিবির বলে অভিহিত দাবি করে থাকে চীন।

বিক্ষোভকারীরা অবিলম্বে জিনজিয়াং প্রদেশে উইঘুরদের বন্দিশিবিরে আটক বন্ধ করার জোর দাবি জানান।

/জেআর/