| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের হাতে ৬ষ্ঠ প্রাদেশিক রাজধানীর পতন


তালেবানের হাতে ৬ষ্ঠ প্রাদেশিক রাজধানীর পতন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 August, 2021     12:56 AM    


আরও একটি প্রাদেশিক রাজধানীর পতল ঘটল তালেবানের হাতে। এ নিয়ে এখন পর্যন্ত দেশটির ছয়টি প্রাদেশিক রাজধানী তালেবান দখল করে নিল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার (৯ আগস্ট) দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ সামানগানের রাজধানী আইবাক নিয়ন্ত্রণে নেয় তারা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় এক সংসদ সদস্য জানান, আফগান নিরাপত্তা বাহিনীকে সীমান্ত শহর আইবাক থেকে বিতাড়িত করেছে তালেবান।

এর আগে,  গতকাল রোববার একদিনেই তারা ৩টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেয়। জানা গেছে, রোববার কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবান কুন্দুজ, সার-ই-পুল ও তালোকান দখল করে।

তালেবানের দখল করা আগের ৫ নগরীর মধ্যে কুন্দুজই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর ফলে উত্তরাঞ্চলের বিশাল এলাকার ওপর তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো। এছাড়া পশ্চিমে হেরাত, দক্ষিণে কান্দাহার ও লাস্কার গাহেও তুমুল লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।

এ ছাড়া শুক্রবার থেকে তাদের এই অভিযান শুরু হলে ৩ দিনেই তিন প্রাদেশিক রাজধানী দখলে নেয় সশস্ত্র গোষ্ঠীটি। সে সময় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ, জাওজান প্রদেশের রাজধানী সেবারঘান ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তালেবান।

প্রসঙ্গত, আফগানিস্তানে কথিত সন্ত্রাসবিরোধী অভিযানের নামে ২০০১ সালে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী। সে সময়ের অভিযানে ক্ষমতাসীন তালেবান সরকারের পতন ঘটে। বর্তমানে আফগানিস্তানে আমেরিকা সমর্থিত সরকার ক্ষমতায় রয়েছে।

/জেআর/