| |
               

মূল পাতা জাতীয় নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল


নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল


রহমত নিউজ     19 October, 2024     07:16 PM    


আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে অংশ নিয়ে বলেছেন, ‘২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে।’ এবার সেই বক্তব্যের ব্যাখা দিলেন তিনি।

শনিবার (১৯ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আসিফ নজরুল ওই বক্তব্যের ব্যাখ্যা জানান।

নির্বাচনের সময়ের কথা জানালেও সেখানে সব ফ্যাক্টর পুরোপুরি ব্যাখ্যা করার সুযোগ পাইনি উল্লেখ করে বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি একটি টিভি আলোচনায় আমি বলেছি, নির্বাচন হয়তো আগামী বছরের মধ্যে সম্ভব হতে পারে, তবে এ ক্ষেত্রে অনেক ফ্যাক্টর রয়েছে, সেগুলো ব্যাখা করার সুযোগ পাইনি। কিন্তু আমাদের সরকারের কথা থেকে সবাই বুঝবেন যে, নির্বাচনের জন্য সংস্কার ও রাজনৈতিক সমঝোতার কথা বলা হয়। এগুলোই সেই ফ্যাক্টর।

তিনি আরও বলেন, সংস্কারের কথা আমিও অনুষ্ঠানে বলেছি। আরও কিছু ফ্যাক্টর আমি অনুষ্ঠানটিতে ব্যাখা করেছি, যেমন- সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠন, ভোটার তালিকা প্রণয়ন ইত্যাদি। এসব ফ্যাক্টর ঠিক থাকলে নির্বাচন হয়তো হতে পারে আগামী বছর। বলেছি, এটাও আমার প্রাথমিক অনুমান।

নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ পলিসি ডিসিশন। এর সময় সরকারের প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে উল্লেখ করে আইন উপদেষ্টা আরও জানান, এই শর্তভিত্তিক ধারণা ও অনুমানকে কিছু গণমাধ্যম নির্বাচনের ঘোষণা হিসেবে দেখাচ্ছেন। বিনয়ের সঙ্গে বলছি, এটা সঠিক নয়। তিনিই (প্রধান উপদেষ্টা) একমাত্র এটা ঘোষণার এখতিয়ার রাখেন।

এর আগে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মধ্যরাতে একটি টিভি চ্যানেলের টকশোতে আলোচনার এক পর্যায়ে ড. আসিফ নজরুল বলেন, ২০২৫ সালের মধ্যে নির্বাচন দেওয়া হয়তো সম্ভব হবে। তবে, নির্বাচন দেওয়ার ক্ষেত্রে অনেকগুলো ফ্যাক্টর আছে।