| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি কেটে বিক্রি হবে ইলিশ, কেনা যাবে এক টুকরোও


কেটে বিক্রি হবে ইলিশ, কেনা যাবে এক টুকরোও


রহমত নিউজ     09 October, 2024     11:30 PM    


রাজশাহীতে বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে কেটে ইলিশ মাছ বিক্রি করা হবে। কেউ চাইলে তার চাহিদা মতো এক টুকরা ইলিশও কিনতে পারবেন। চড়া দামের কারণে অনেক গরিব মানুষের জন্য পুরো ইলিশ কেনা সম্ভব হচ্ছিল না, তাই রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদ ও ব্যবসায়ী ঐক্য পরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় নগরের সাহেববাজার মাছবাজারে আনুষ্ঠানিকভাবে কাটা ইলিশ বিক্রির উদ্বোধন হবে।

জানা গেছে, বাজারে সবসময় ইলিশ মাছের দাম চড়া থাকে। এমন চড়া দামের কারণে অনেক নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মানুষের পক্ষে আস্ত ইলিশ কেনা সম্ভব হচ্ছে না। তাই রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদ ও ব্যবসায়ী ঐক্য পরিষদ রাজশাহীতে টুকরা করে ইলিশ মাছ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, বাংলাদেশে এই প্রথম উদ্যোগ যা রাজশাহী থেকে শুরু হচ্ছে। কেজি হিসাবে মাছের দাম ধরা হবে। কেটে তার অংশ হিসেবে যে দাম পড়বে, ক্রেতার কাছ থেকে তাই নেওয়া হবে। চাইলেও কেউ এক টুকরোও নিতে পারবেন।

তিনি জানান, এমনও গরিব মানুষ আছেন, যারা বছরে এক টুকরা ইলিশ খেতে পান না। তাদের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি দুর্গোৎসব চলছে। এ জন্য তারা এই সময়ে কেটে ইলিশ মাছ বিক্রি করার জন্য ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করেছেন। ইলিশ ব্যবসায়ীরাও সম্মত হয়েছেন।