| |
               

মূল পাতা সাহিত্য ইসলামী বইমেলার আমূল সংস্কারের দাবিতে প্রতিবাদী বইপাঠ কর্মসূচী আজ


ইসলামী বইমেলার আমূল সংস্কারের দাবিতে প্রতিবাদী বইপাঠ কর্মসূচী আজ


রহমত নিউজ     15 September, 2024     12:05 PM    


সাংস্কৃতিক স্বৈরাচার মোকাবেলা ও ইসলামিক ফাউন্ডেশনের ফ্যাসিবাদী ব্যবস্থা বিলোপের অংশ হিসেবে ইসলামী বইমেলার আমূল সংস্কারের লক্ষ্যে ৭দফা দাবিতে লেখক-পাঠক-ছাত্রজনতার অংশগ্রহনে প্রতিবাদী বইপাঠ কর্মসূচী আজ।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় ইফার সামনে (বাইতুল মোকাররম উত্তর গেইট) এ কর্মসূচি পালিত হবে।

আয়োজকবৃন্দ বলেন, প্রতি বছর রবিউল আইয়াল মাসে জাতীয় মসজিদ বাইতুল মোকাররমে আয়োজিত ইসলামি বইমেলার আমূল সংস্কারের দাবিতে এবং বইমেলাকে আন্তর্জাতিক সিরাত বইমেলা হিসেবে বাস্তবায়নের দাবিতে আমাদের এ কর্মসূচী।

বই হাতে এ কর্মসূচিতে অংশ নিতে দেশের খ্যাতিমান লেখক, সংগঠক, সম্পাদক, সাংবাদিক, এক্টিভিস্ট, পাঠক ও বিপ্লবী ছাত্রজনতার উন্মুক্ত আহবান জানিয়েছেন আয়োজকগণ।

ইসলামী বইমেলার আমূল সংস্কারের লক্ষ্যে লেখক-পাঠক-ছাত্রজনতার ৭দফা দাবি:
১। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশে পতিত ফ্যাসিবাদের দোসর, দুর্নীতিবাজ সকল কর্মকর্তা ও কর্মচারীদের দ্রুত অপসারণ করে শাস্তির আওতায় আনতে হবে। বিশেষ করে ইসলামী বইমেলা বাস্তবায়ন কমিটি ভেঙে দিয়ে প্রকাশক ও প্রশাসকের সমন্বিত কমিটি ঘোষণা করে একটি আন্তর্জাতিক সিরাত বইমেলা' আয়োজনের ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

২। প্রকাশনার মান অনুযায়ী মেলার পরিসর বৃদ্ধি, স্টলের সাইজ বৃদ্ধি, প্যাভিলিয়ন ও বড় স্টলের ব্যবস্থা গ্রহণ করতে হবে। মেলায় লেখক মঞ্চ, নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, মিডিয়া কর্নার এবং তথ্য কেন্দ্র থাকতে হবে। আন্তর্জাতিক মান বজায় রাখতে এবং ইসলামী মূল্যবোধের ধারকবাহক ও মুসলিম সাহিত্যের প্রচারক প্রকাশকদের অংশগ্রহণ নিশ্চিত করতে বইমেলাকে বৃহৎ পরিসরে স্থানান্তর করতে হবে।

৩। নারীদের জন্য নিরাপত্তা এবং সুব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে এবং শিশুদের জন্য কর্নারসহ সুস্থ বিনোদনের বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। বইমেলায় প্রকৃত প্রকাশকরা যেন স্টল পান, সেজন্য শুধু সরকারী কাগজপত্র আপটুডেট থাকা প্রকাশকদের অংশগ্রহণ 8 নিশ্চিত করতে হবে এবং পত্রিকা ও ছোট কাগজের জন্য আলাদা স্টল থাকতে হবে। এজন্য একুশে বইমেলার আলোকে নীতিমালা প্রণয়ন করতে হবে।

৫। এই বছর থেকেই বইমেলা বাস্তবায়ন কমিটিতে দুই তৃতীয়াংশ প্রকাশকদের প্রতিনিধি রাখতে হবে; যেন তারা লেখক-পাঠক-প্রকাশকদের স্বার্থ রক্ষায় কার্যকর ভুমিকা রাখতে পারে।

৬। বইমেলার প্রচার-প্রসারে ব্যাপক প্রস্তুতি ও বাজেট প্রণয়ন করতে হবে এবং সে অনুপাতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭। ইসলামী বইমেলাকে 'সিরাত আন্তর্জাতিক বইমেলা' নামকরণ করে আন্তর্জাতিক প্রকাশক এবং ইসলামী স্কলারদের অংশগ্রহণে বইমেলা এবং নানামুখী সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক আয়োজন করতে হবে এবং দেশ-বিদেশের প্রধান সংবাদ মাধ্যমগুলোতে প্রচার-প্রচারণার ব্যবস্থা গ্রহণ করতে হবে।