| |
               

মূল পাতা জাতীয় ভারতে যাওয়ার সময় বেনাপোল সীমান্তে বিজিবি সদস্য আটক


ভারতে যাওয়ার সময় বেনাপোল সীমান্তে বিজিবি সদস্য আটক


রহমত নিউজ     11 August, 2024     06:36 AM    


যশোরের বেনাপোল চেকপোস্ট থেকে শাওন ঘোষ নামে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক সদস্যকে আটক করেছেন স্থানীয় জনতা।

রোববার (১১ আগস্ট) দুপুর ২টায় বেনাপোল চেকপোস্টে প্যাসেঞ্জার টার্মিনাল থেকে তাকে ধরে বিজিবির কাছে হস্তান্তর করেন তারা। বিজিবি ব্যাটালিয়ন থেকে ছুটি না নিয়ে তিনি গোপনে ভারতে যাচ্ছিলেন।

আটক বিজিবি সদস্য  শাওন ঘোষ ঝিনাহদাহের কালিগঞ্জ উপজেলার খেদাপাড়া গ্রামের বিধান ঘোষের ছেলে। তিনি ২১ ব্যাটালিয়ন বিজিবির সদস্য বলে জানা গেছে।

স্থানীয় পরিবহন ব্যবসায়ী জুয়েল জানান, তারা চেকপোস্টে অবস্থান করছিলেন। ইমিগ্রেশন পুলিশ অবৈধভাবে ভারতে প্রবেশে বাধা দিয়ে তাকে ফেরত দেয়। এ সময় প্যাসেঞ্জার টার্মিনালের সামনে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখে স্থানীয় জনতা জিজ্ঞাসাবাদ করেন। এক পর্যায়ে তার মোবাইল ফোন চেক করেন।

প্রথমে তিনি নিজেকে কৃষক ও পরে ছাত্রদলের কর্মী পরিচয় দেন। এ সময় ফেসবুক ঘেঁটে দেখা যায় চলমান পেক্ষাপটে  আওয়ামী লীগ সরকারের পক্ষে বিভিন্ন স্ট্যাটাস ও নেতাকর্মীদের সঙ্গে তার ছবি তোলা রয়েছে। ধারণা করা হচ্ছে, তিনি এসব ঘটনায় আতঙ্কিত হয়ে গা ঢাকা দিতে ভারতে  যাচ্ছিলেন।

আটক বিজিবি সদস্য শাওন ঘোষ প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিজিবির কাছে জানান, তিনি চিকিৎসার জন্য ভারতে যাচ্ছিলেন। পুলিশ ও জনতার কাছে তিনি আতঙ্কিত হয়ে ভুলভাল বলেছেন। তবে ছুটি না নিয়ে কেন যাচ্ছেন বা মোবাইল ফোনে বিতর্কিত এসব ছবি পোস্ট করা নিয়ে কোনো সদুত্তর দিতে পারেননি ওই বিজিবি সদস্য।

এ দিকে ভারতে পালানোর পথে আটক হয়েছে এমন খবর শুনে কেন্দ্রীয় যুবদলের সহসভাপতি নুরুজ্জামান লিটন, পৌর বিএনপির সেক্রেটারি আবু তাহের ভারত এবং গণমাধ্যমকর্মীরা ঘটনাস্থলে আসেন। আটক বিজিবি সদস্য ছাত্র আন্দোলনে কোনো সহিংসতা বা বর্তমান সরকারবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত আছেন কিনা বিজিবির কাছে তদন্ত সাপেক্ষে খোঁজ নেয়ার অনুরোধ জানান বিএনপি নেতারা।

বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার মিজানুর রহমান জানান, জনতা তাকে ধরে বিজিবির হাতে তুলে দিয়েছে। তবে তার সঙ্গে কোনো খারাপ আচারণ হয়নি। তিনি অনিয়ম করে ভারতে যাওয়ার চেষ্টা করছিলেন। তাকে বিজিবি ব্যাটালিয়নে সোপর্দ করা হয়েছে। তারা বিষয়টি দেখছেন।

এ বিষয়ে বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক জানান, বর্তমান পরিস্থিতিতে মেডিকেল ভিসায় যাতায়াত স্বাভাবিক আছে। টুরিস্ট ও বিজনেস ভিসা যাচাই-বাচাই করে খুব জরুরি হলে তাদের বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ, সম্প্রতি ছাত্র আন্দোলনে সহিংসতার সঙ্গে জড়িত অনেকে সীমান্ত ও ইমিগ্রেশন হয়ে ভারতে আশ্রয়ের জন্য পালাচ্ছেন। তবে যাতে কেউ পালাতে না পারেন এজন্য ইমিগ্রেশনে পুলিশের পাশাপাশি বিজিবি ও সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা সীমান্তে নজরদারি জোরদার করেছে। দুদিন আগে ভারতে পালানোর সময় সজিব হালদার নামে এক ছাত্রলীগ নেতাকে আটক করে বিজিবি।