| |
               

মূল পাতা আন্তর্জাতিক বাবরি মসজিদের শহর অযোধ্যায় জিততে পারলো না মোদির বিজেপি


বাবরি মসজিদের শহর অযোধ্যায় জিততে পারলো না মোদির বিজেপি


আন্তর্জাতিক ডেস্ক     04 June, 2024     10:21 PM    


বাবরি মসজিদের শহর অযোধ্যায় হাজার হাজার কোটি রুপি খরচ করে মন্দির নির্মাণ করেও এবারের লোকসভা নির্বাচনে জিততে পারেনি নরেন্দ্র মোদির দল বিজেপি। উত্তর প্রদেশের অযোধ্যা শহরের ফাইজাবাদ আসনে হেরেছে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি।

অযোধ্যায় রামমন্দির তৈরির দাবি তুলে ১৯৯০ সালে জাতীয় রাজনীতিতে প্রধানমন্ত্রী মোদির দল বিজেপির উত্থান হয়। যেখানে রামমন্দিরটি নির্মাণ করা হয়েছিল সেখানে ছিল বাবরি মসজিদ। তবে উগ্র হিন্দুত্ববাদীরা ১৯৯২ সালে মসজিদটি ভেঙে ফেলে। তাদের দাবি ষোড়শ শতকে মন্দির ভেঙে এখানে বাবরি মসজিদ তৈরি করা হয়েছিল। এই দাবি তুলে তারা মসজিদটি গুঁড়িয়ে দেয়। যা নিয়ে সেখানে দাঙ্গার সৃষ্টি হয়েছিল।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত জানুয়ারিতে অযোধ্যায় ১ হাজার ৮০০ কোটি রূপি খরচ করে তৈরি করা রামমন্দিরটি উদ্বোধন করেন। কিন্তু এই মন্দির নির্মাণ করেও অযোধ্যায় জিততে পারলেন না মোদি। 

এবারের নির্বাচনে পুরো উত্তর প্রদেশে ক্ষমতাসীন বিজেপির ভরাডুবি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এখানে বিরোধী দল সমাজবাদী পার্টি এবং কংগ্রেস ৮০টির আসনের অর্ধেকেরও বেশিতে এগিয়ে আছে।

এদিকে ভারতে সাত ধাপের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ গত ০১ জুন শেষ হয়। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার (০৪ জুন) ফলাফল ঘোষণা করা হয়। সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়। যদিও এর আগে বুথ ফেরত জরিপে বিজেপি জিতবে বলে আভাস পাওয়া যায়। কিন্তু বুথ ফেরত জরিপের সেই আভাস পুরোপুরি উল্টে গেছে। মোদির দল বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতাও পাচ্ছে না। 

সূত্র,  খবর আল জাজিরা।