| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ‘ইসতিসকা’র নামাজের অনুমতি দিলো না ঢাবি প্রশাসন


‘ইসতিসকা’র নামাজের অনুমতি দিলো না ঢাবি প্রশাসন


রহমত নিউজ     24 April, 2024     02:45 PM    


চলমান তীব্র তাপদাহে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। কমছেই না তাপমাত্রার পারদ। উল্টো দিন দিন বাড়ছে গরম। এমন পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশের মানুষ অস্বস্তিতে রয়েছে। বিশেষত ঢাকায় প্রায় প্রতিদিনই তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি স্পর্শ করছে। আর তা থেকে মুক্তি পেতে ‘বৃষ্টির জন্য নামাজ’ বা ‘সালাতুল ইসতিসকা’র মাধ্যমে দোয়ার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের একদল শিক্ষার্থী। তবে খোলা মাঠে তীব্র গরমের মধ্যে নামাজের অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মো. ইমাউল হক সরকার টিটু তাদের নামাজ পড়তে নিষেধ করেন। প্রক্টরিয়াল বডির অনুমতি ছাড়া এ আয়োজন করায় তাদের নিষেধ করা হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে সালাতুল ইসতিসকার আয়োজক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এ বি জোবায়ের বলেন, আমরা তীব্র গরমে আল্লাহর কাছে নামাজের মাধ্যমে বৃষ্টি প্রাপ্তির জন্য ‘সালাতুল ইসতিসকা’র আয়োজন করার ঘোষণা দিয়েছিলাম। কিন্তু তখনও আমরা বিশ্ববিদ্যালয়ের কাছে অনুমতি নিইনি। পরে রাতে আমাকে সহকারী প্রক্টর স্যার কল দিয়ে বিশ্ববিদ্যালয় ক্লাবে ডেকে নেন এবং অনুমতি ছাড়া নামাজের ব্যবস্থার বিষয়ে জানতে চান। এসময় আমরা স্যারকে বলি, স্যার আমরা যেহেতু আয়োজন করেই ফেলেছি আমাদের অনুমতি দেন প্লিজ। তবে অনুমতি ছাড়া এ আয়োজনের প্রচার করায় স্যার আমাদের অনুমতি দেননি।

তিনি বলেন, স্যার আমাদের বলেন, তীব্র দাবদাহ চলছে। তীব্র গরমের জন্য ক্লাস অনলাইনে দেওয়া হয়েছে। এর মধ্যে খোলা মাঠে নামাজ পড়া যাবে না। যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দেয়নি, তাই আমরা বিষয়টি থেকে সরে আসি।