| |
               

মূল পাতা জাতীয় রমজানের শেষ জুমায় মুসল্লিদের ঢল, ক্ষমা ও রহমত কামনা


রমজানের শেষ জুমায় মুসল্লিদের ঢল, ক্ষমা ও রহমত কামনা


রহমত নিউজ     05 April, 2024     03:36 PM    


পবিত্র মাহে রমজানের শেষ জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম-সহ দেশের সব মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নেমেছে। নির্ধারিত সময়ের আগেই মসজিদের প্রতিটি কোণ পরিপূর্ণ হয়ে যায়। অনেক জায়গায় সড়ক পর্যন্ত ছড়িয়ে পড়ে মুসল্লিদের উপস্থিতি।

সরেজমিন দেখা যায়, এদিন জুমার নামাজ ও মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় আজানের আগেই মসজিদে প্রবেশ করেন অনেকে। অন্যরকম উৎসাহ উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসে শিশু-কিশোররাও। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র এই দিনে জুমার নামাজ আদায়ের পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত করেছেন অনেক ধর্মপ্রাণ মুসল্লিরা।

মুসলমানদের কাছে এমনিতেই সপ্তাহের অন্য দিনের চেয়ে শুক্রবারের মর্যাদা বেশি। আর রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরও অধিকতর বলে জানান মুসল্লিরা। বরকতময় দিনটিতে আল্লাহর কাছে ক্ষমা ও রহমত চান তারা।

মসজিদে মসজিদে জুমার খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বয়ান করা হয়। প্রিন্ট করুন জাকাত ও ফিতরা আদায়ের প্রয়োজনীয়তার ব্যাপারেও উপস্থিত মুসল্লিদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন খতিবরা।

নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তিকামনা করে মুনাজাত করা হয়।

এ সময় মুসল্লিদের আমিন-আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠে মসজিদগুলো। নিজের এবং  প্রয়াত স্বজনদের জন্যও ক্ষমা চেয়ে কান্নায় ভেঙে পড়েন অনেক মুসল্লি।