| |
               

মূল পাতা জাতীয় পাবনাতেই দ্বিতীয় পরমাণু বিদ্যুৎকেন্দ্র করা হবে: প্রধানমন্ত্রী


ফাইল ছবি

পাবনাতেই দ্বিতীয় পরমাণু বিদ্যুৎকেন্দ্র করা হবে: প্রধানমন্ত্রী


রহমত নিউজ     11 March, 2024     12:05 PM    


পাবনাতেই দ্বিতীয় পরমাণু বিদ্যুৎকেন্দ্র করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ৭৫ এর পর কোন সরকারই গবেষণায় কোন বরাদ্দ দেয়নি। আওয়ামী লীগ সরকারই গবেষণায় বরাদ্দ দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সোমবার (১১ মার্চ) বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশাল সমুদ্রসীমা অর্জনে জিয়া, এরশাদ, খালেদা জিয়া কেউ কোন উদ্যোগ নেয়নি। স্থলসীমা নির্ধারনেও উদ্যোগহীন ছিল। অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, মানুষের জীবন মান উন্নয়নের চেষ্টাই করে যাচ্ছি। দেশকে উন্নত করতে, ইতিহাস বিকৃতি থেকে রক্ষা করতে হবে। 

দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, রূপপুরের চলমান এই প্রকল্প শেষ হলে, ২য় পারমাণবিক প্রকল্পও পাবনাতেই হবে।

কৃষি ক্ষেত্রে গবেষণায় আমরা যথেষ্ট সফলতা দেখিয়েছি। সরকারের মূল লক্ষ হচ্ছে মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে মানুষের জীবন মান উন্নয়ন করা। কৃষি গবেষণায় যথেষ্ট সাফল্য দেখালেও। স্বাস্থ্য খাতে গবেষণায় আমরা যথেষ্ট পিছিয়ে। ডাক্তাররা প্র্যাকটিসে এত ব্যস্ত যে গবেষণায় সময় পান না। চিকিৎসকদের গবেষণায় মনযোগ দেয়ার আহবান জানান প্রধানমন্ত্রী।

গবেষণায় প্রপ্ত ফলাফল জনকল্যাণেষ ব্যবহারের কথাও জানান তিনি। গবেষণায় দেয়া টাকা জনগণের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, গবেষণা যেন জনগণের কাজে লাগে।

তৃণমূল থেকে দেশকে এগিয়ে নিতে হবে, এক্ষেত্রে বিজ্ঞানী-গবেষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।