| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের দক্ষিণ আফ্রিকার


আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের দক্ষিণ আফ্রিকার


রহমত নিউজ     30 December, 2023     03:50 PM    


ফিলিস্তিনের গাজা উপত্যকায় ‘গণহত্যামূলক কর্মকাণ্ড’ চালানোর অভিযোগে সন্ত্রাসবাদী ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সূত্রে জানা গেছে, শুক্রবার (২৯ ডিসেম্বর) নেদারল্যান্ডের হেগ'এ অবস্থিত আর্ন্তজাতিক আদালতে এ মামলা দায়ের করেছে দেশটি। 

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, নির্বিচারে বলপ্রয়োগ এবং বাসিন্দাদের জোরপূর্বক অপসারণের কারণে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ধরা পড়া বেসামরিক নাগরিকদের দুর্দশা নিয়ে দক্ষিণ আফ্রিকা গভীরভাবে উদ্বিগ্ন।

ইসরায়েলিসহ সব বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সমস্ত সহিংসতা এবং হামলার নিন্দা জানিয়ে দক্ষিণ আফ্রিকা অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি এবং আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছে দেশটি।

আদালতে মামলা দায়ের ইসরায়েল যুদ্ধের সোচ্চার সমালোচক দক্ষিণ আফ্রিকার সর্বশেষ পদক্ষেপ। গত মাসে দেশটির আইন প্রণেতারা প্রিটোরিয়ায় ইসরায়েলি দূতাবাস বন্ধ করার পক্ষে এবং যুদ্ধবিরতিতে সম্মত না হওয়া পর্যন্ত সমস্ত কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার পক্ষে ভোট দেয়।

আবেদনে বলা হয়েছে, বিশ্লেষিত কাজের মধ্যে রয়েছে গাজায় ফিলিস্তিনিদের হত্যা করা, তাদের গুরুতর শারীরিক ও মানসিক ক্ষতি করা।

প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েল উভয়ই আদালতের দ্বারা আবদ্ধ। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের নীতিকে ১৯৯৪ সালে শেষ হওয়া শ্বেতাঙ্গ-সংখ্যালঘু শাসন দ্বারা আরোপিত জাতিগত বিচ্ছিন্নতার অতীত বর্ণবাদী শাসনের সঙ্গে তুলনা করেছেন।

গাজায় প্রায় তিন মাস ধরে ইজরাইলের অবিরাম বোমাবর্ষণে ২১ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। সেই সঙ্গে৬০ হাজারেরও অধিক মানুষ আহত হয়েছেন। এমনটি গাজার অবকাঠামোর বিপুল ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইহুদিবাদী দেশটি।