| |
               

মূল পাতা জাতীয় অন্যান্য হজ নিবন্ধনের সময় বাড়লো ১৮ দিন


ফাইল ছবি

হজ নিবন্ধনের সময় বাড়লো ১৮ দিন


রহমত নিউজ     28 December, 2023     07:21 PM    


আসছে হজমৌসুমে হজ পালনকারীদের জন্য নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে ১৮ দিন। আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধন করতে পারবেন হজ গমনেচ্ছুরা।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নিবন্ধনের সময় বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

হজ নিবন্ধনের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ধার্য করেছিল ধর্মবিষয়ক মন্ত্রণালয়। ২০২৪ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারিভাবে এক লাখ ১৭ হাজার জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষ বিবেচনায় সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজযাত্রী নিবন্ধনের সময় ১৮ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো। বর্ধিত সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন এবং প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধন করা যাবে। তবে প্রাথমিক নিবন্ধন করা হলে প্যাকেজের অবশিষ্ট মূল্য আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। 

২০২৪ হজমৌসুমে সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে খরচ ধরা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ পড়বে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

এ ছাড়া বেসরকারি পর্যায়ে দুটি হজ প্যাকেজের প্রথম প্যাকেজে (সাধারণ) খরচ ধরা হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা, যা ২০২৩ সালের সাধারণ হজ প্যাকেজের চেয়ে ৮৩ হাজার ২০০ টাকা কম। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৮ লাখ ২৮ হাজার ৮১৮ টাকা।