| |
               

মূল পাতা জাতীয় অন্যায়ভাবে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী


ফাইল ছবি

অন্যায়ভাবে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ     10 December, 2023     09:55 PM    


কাউকে অন্যায়ভাবে কিংবা বিনা পরোয়ানায় গ্রেপ্তার করা হচ্ছে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, গত ২৮ নভেম্বর বিএনপির সমাবেশে উচ্চ প্রযুক্তির ড্রোন ক্যামেরা উড়ানো হয়েছিল। সমাবেশে কখন কতজন লোক উপস্থিত ছিল, ড্রোনের সাহায্যে আমরা মাথাগুনে সেটা বের করেছি। সেখানে কারা কাকে পিটিয়েছে, তারা কোথা থেকে এসেছে, সবকিছু আমাদের ক্যামেরায় রয়ে গেছে। সেখানে কারা কারা জড়িত ছিল তা বের করা হয়েছে। যে যেখানেই থাকুক তাকে চিহ্নিত বা শনাক্ত করে গ্রেপ্তার করা হচ্ছে।

রোববার (১০ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এস্ব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,  বিএনপির ওই সমাবেশে প্রায় ২ লাখ লোকের সমাগম হয়েছিল, মাথা গুনে আমরা দেখেছি। আরও ছোট ছোট দল সেদিন সমাবেশ করেছিল। ড্রোনের মাধ্যমে ক্যাপচার করা সবার চেহারা আমাদের কাছে সংরক্ষিত রয়েছে।

তিনি বলেন, গত দুই বছর ধরে বিএনপির-জামায়াত কিংবা অন্য দল, যত ধরনের প্রোগ্রাম করতে চেয়েছে, আমরা কোনোটাতেই বাধা দেইনি। তারা মানববন্ধন, মিছিল, লংমার্চ, অবরোধ, ধর্মঘট করেছে। আমরা কোনোটিতেই বাধা দেইনি। গত ২৮ অক্টোবরও আমরা বাধা দিইনি।

তিনি আরও বলেন, যারা সহিংসতা করে তারা আবার মানবাধিকারের কথা বলেন। তারা নানান ধরনের কথা বলেন। তাদেরকে রাজনীতি করতে দেওয়া হয় না বলে অভিযোগ করেন। এগুলো শুনলে আমাদের মনে হয়, আমরা কোন যুগে বসবাস করছি।

তিনি বলেন, এখন খুন-গুম আমরা সচরাচর দেখছি না। এগুলো আমরা ব্যাপক হারে দেখেছিলাম ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত। আমরা জঙ্গি-সন্ত্রাসের উত্থান দেখেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনার দৃশ্যটা আপনারা দেখেছেন, আল্লাহ তাকে রক্ষা করেছেন। ৬৩টি জেলায় একসঙ্গে বোমা হামলা করা হয়েছিল। এসবগুলো কিন্তু সেই আমলেই হয়েছে। এগুলো একটা ইতিহাস হয়ে রয়েছে। এখন যারা স্বপ্নে দেখছেন বিভ্রান্তি ছড়াবে, তারা একটা দুঃস্বপ্ন দেখছেন।তিনি আরও বলেন, 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন একটি শান্তিপূর্ণ দেশ। এখানে সন্ত্রাসী, জঙ্গি, চরমপন্থী, বনদস্যু, জলদস্যু ক্রমান্বয়ে আত্মসমর্পণ করেছে। তাই সন্ত্রাসবাদ বিদায় নিয়েছে। খুন-গুমের কথা যদি বলতে হয়, ২০০৪-এ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি ছিল, সেখানে ৪৭০ জনের কাছাকাছি গুম হয়েছিল এক বছরে। এখন এসে যদি বলে এতগুলো খুন, গুম হয়েছে। সেগুলো তো বলতেই পারে। আমি আবারও মনে করিয়ে দিতে চাই, খুন-গুমের শুরুই করেছিল বিএনপি। আমরা এগুলো বন্ধ করে আজকে একটা সুন্দর পরিবেশ সৃষ্টি করেছি।