| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশে আগামী নির্বাচন সুষ্ঠু হবে; আশা অস্ট্রেলিয়ার


বাংলাদেশে আগামী নির্বাচন সুষ্ঠু হবে; আশা অস্ট্রেলিয়ার


রহমত নিউজ ডেস্ক     21 November, 2023     10:09 AM    


ঢাকায় অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুর বলেছেন, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু হবে। দীর্ঘদিন ধরে সরকারের পক্ষ থেকে এ ধরনের নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতির কথা বলা হচ্ছে, অংশগ্রহণমূলক নির্বাচনকে স্বাগত জানায় তাঁর দেশ। তবে কয়েক সপ্তাহ ধরে রাজপথে সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। সহিংসতার পরিবর্তে গঠনমূলক প্রতিবাদকে উৎসাহিত করে তাঁর দেশ। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ ফিরবে, যাতে মানুষ অবাধে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

সোমবার (২০ নভেম্বর) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাইকমিশনার এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রীর অফিসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, নির্বাচন কিংবা রাজপথে সহিংসতা নিয়ে অস্ট্রেলীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকে কোনো আলোচনা হয়নি। বাংলাদেশিদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে হাইকমিশনারকে অনুরোধ জানিয়েছেন তিনি। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য ভিসা সহজের কথা বলেছেন। শিক্ষা খাতের উন্নয়নে হাহকমিশনারের আগ্রহ প্রসঙ্গে এ অনুরোধ করেন। এছাড়া বাংলাদেশ থেকে অদক্ষ-আধা দক্ষ শ্রমিক নিতেও হাইকমিশনারকে অনুরোধ জানান তিনি। 

তিনি আরো বলেন, বাংলাদেশের ১০টি প্রধান রপ্তানি বাজারের মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। দেশটিতে প্রতিনিয়ত রপ্তানি বাড়ছে। বাংলাদেশ থেকে আরো পণ্য নেওয়ার জন্য হাইকমিশনারকে অনুরোধ জানিয়েছি। অস্ট্রেলিয়া থেকে মাতারবাড়ীর জন্য কয়লা, গম, দুধ ও পশম ইত্যাদি আমদানির তথ্যও তুলে ধরেন মন্ত্রী। 

বাংলাদেশে অস্ট্রেলিয়ার বিনিয়োগ-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, তাঁর দেশের বিনিয়োগকারীরা সহজ পন্থায় বিনিয়োগ বাড়াতে আগ্রহী। তবে এর জন্য প্রয়োজন ব্যবসার ভালো পরিবেশ। বাংলাদেশে সেই সুযোগ রয়েছে। অস্ট্রেলীয় বিনিয়োগকারীরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে তিনি আশা প্রকাশ করেন। এ ছাড়া গত ১৫ বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন জেরিমি ব্রুর।