| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ৪৪ টাকায় চাল আর ৩০ টাকায় ধান কিনবে সরকার: খাদ্যমন্ত্রী


ফাইল ছবি

৪৪ টাকায় চাল আর ৩০ টাকায় ধান কিনবে সরকার: খাদ্যমন্ত্রী


রহমত নিউজ     08 October, 2023     10:31 PM    


খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ৪ লাখ টন সিদ্ধ ও ১ লাখ টন আতপ চাল এবং ২ লাখ টন ধান সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

রোববার (৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

সাধন চন্দ্র মজুমদার বলেন,  এসবের মধ্যে সিদ্ধ চালের দাম কেজিতে ৪৪ টাকা, আতপ চাল ৪৩ টাকা আর ধানের দাম ৩০ টাকা কেজি ধরা হয়েছে।  

তিনি আরও বলেন, এছাড়া আমদানির আরও সাড়ে ৪ লাখ টন গম পাইপলাইনে আছে। গত বছর আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ২ লাখ টন ধান এবং ৫ লাখ চাল কিনেছিল সরকার। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হয়েছিল।  
একই অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আলু ও পেঁয়াজের বাড়তি দাম নিয়ন্ত্রণে আমাদের দুর্বলতা আছে। তবে সার্বিক মূল্য নিয়ন্ত্রণে সফলতাও রয়েছে।  

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে আমরা আমাদের চেষ্টা অব্যাহত রেখেছি। আমরা মোটেও হাল ছেড়ে দেইনি।  

মন্ত্রী বলেন, আলুর ঠিকঠাক সরবরাহে কোল্ড স্টোরেজ মালিকরা সহযোগিতা করছেন না। ব্যবসায়ীদের অতিমুনাফার প্রবণতা বাজার অস্থিতিশীল করতে ভূমিকা রাখছে।